শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeশিক্ষাবাকৃবিতে বিজয় দিবসের পুষ্পস্তবক অর্পণে বিশৃঙ্খলা

বাকৃবিতে বিজয় দিবসের পুষ্পস্তবক অর্পণে বিশৃঙ্খলা

রাফী উল্লাহ,বাকৃবি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মহান বিজয় দিবস উপলক্ষে শহিদদের উদ্দেশ্যে বেদিতে পুষ্পস্তবক অর্পণে বিশৃঙ্খলা দেখা দেয়। শ্রদ্ধা নিবেদনে এক সংগঠনের পর আরেক সংগঠনের ক্রমানুসারে বিচ্যুতি ঘটলে বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের কিছু সংগঠনের নেতৃবৃন্দ ক্ষোভে স্থান ত্যাগ করে চলে যায়।

মহান বিজয় দিবস উপলক্ষে বাকৃবি শিক্ষক সমিতির পরিচালনায় সকাল সাড়ে ৯ টার দিকে শহিদদের উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠান শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক সংগঠন, রাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শহিদদের উদ্দেশ্যে নির্মিত স্মৃতিসৌধ ‘মরণ সাগর’ স্থলে জড়ো হন। নিয়মতান্ত্রিকভাবে শ্রদ্ধাঞ্জলি শুরু হলেও পুষ্পস্তবক অর্পণে ক্রমান্বয়ের বিচ্যুতি ঘটে। এসময় শিক্ষক সংগঠনের পূর্বেই বিশ্ববিদ্যালয়ের অন্য কয়েকটি সংগঠনকে পুষ্পস্তবক অর্পণের জন্য ডাকা হয় বলে অভিযোগ পাওয়া যায়। এতে শিক্ষক সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে বাকবিতন্ডার সৃষ্টি হয়। এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সুবাস চন্দ্র দাস অনুষ্ঠানের সঞ্চালনা বাদ দিয়ে স্মৃতিসৌধ স্থল ত্যাগ করেন। এসময় কিছু সংগঠন বেদিতে পুষ্পস্তবক অর্পণ না করেই ক্ষোভ প্রকাশ করে চলে যায়। শাখা ছাত্রলীগের নির্দেশনায় পরে অনুষ্ঠানে পুষ্পস্তবক অর্পণ চলতে থাকে। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সুবাদ চন্দ্র দাস বলেন, আজকের ঘটনায় আমি খুবই ব্যথিত হয়েছি। বিশ্ববিদ্যালয়ের জাতীয় দিবস উদযাপন কমিটির অনুরোধেই আমি অনুষ্ঠানের সঞ্চালনা করেছি। আমার সঞ্চালনায় যদি কিছু ভুলও হয়ে থাকে, আমাকে আলাদাভাবে জানাতে পারতো। শহিদ বেদিতে আমার সাথে যে অসৌজন্যমূলক আচরণ করা হয়েছে তা কখনই কাম্য নয়। আমি এমতাবস্থায় স্থান ত্যাগ করলেও পরে এসে আবার সঞ্চালনায় অংশ নিয়েছি। শহিদদের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদনে বিশৃঙ্খলার প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন। বেলা সাড়ে ১১ টার দিকে শহিদ বেদিতে বিশৃঙ্খলা ও প্রশাসনের অব্যবস্থাপনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট যৌথভাবে এক বিক্ষোভ-মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রক্টর কার্যালয়ে গিয়ে শেষ হয়। সেখানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ এসে পরিস্থিতি শান্ত করেন।

বিক্ষোভে বক্তারা বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তিতে এই বিশৃঙ্খলা অত্যান্ত নিন্দাজনক ও মুক্তিযুদ্ধের চেতনাকে ভূলুন্ঠিত করে । আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই এবং এর দায় নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রসাশনকে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। ভবিষ্যতে এইরূপ ঘটনার পুনরাবৃত্তি হলে আমরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষকদের সমন্বয়ে কঠোর প্রতিবাদ গড়ে তুলব। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন বলেন, শ্রদ্ধাঞ্জলির সময় অনেকগুলো সংগঠন একসাথে ফুল দিতে আসায় কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছিলো। কিছুক্ষণ পরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments