বাংলাদেশ প্রতিবেদক: এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে এবারও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে আছে মেয়ে শিক্ষার্থীরা। এ বছর পরীক্ষায় ছাত্রের সংখ্যা ছিল ১১৪২০৯৪ জন, ছাত্রী ১০৯৮৩০১ জন। ছাত্রদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০৫৮৬২৮ জন, ছাত্রী ১০৩৭৯১৮ জন।

ছেলে শিক্ষার্থীদের পাসের হার ৯২.৬৯ ভাগ ও মেয়েদের উত্তীর্ণহার ৯৪.৫০ ভাগ। ছাত্ররা জিপিএ-৫ পেয়েছে ৬৫৭৫৪ জন আর ছাত্রীরা পেয়েছে ৭০১৪৪ জন। জিপিএ-৫ পাওয়ার হার ছাত্রদের ৬.৪৪ ও ছাত্রী ৬.৮৯ শতাংশ।

বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। এর আগে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থেকে এসএসসি ও সমমানের ফলাফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের গড় হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। গতবার এই পাসের হার ছিল ৮২.৮৭ ভাগ।

শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৫ হাজার ৪৯৪ টি। অন্যদিকে শূন্য পাশের সংখ্যা ১৮টি প্রতিষ্ঠানে।

এবারের করোনার কারণে এবছরের পরীক্ষা সীমিত পরিসরে নেয়া হয়। পরীক্ষা নেয়া হয় ৩টি বিষয়ে। বাকি বিষয়গুলোর ফলাফল সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নির্ধারিত হয়।

Previous articleপাবনায় আ’লীগ নেতা হত্যার ঘটনায় গ্রেপ্তার ১
Next articleঈশ্বরদীতে অসহায় ও দুস্থদের শীতবস্ত্র দিলেন কনক শরীফ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।