শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeশিক্ষা‘২৪ ঘণ্টা শিক্ষার্থীদের দেখাশোনা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে না’

‘২৪ ঘণ্টা শিক্ষার্থীদের দেখাশোনা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে না’

বাংলাদেশ প্রতিবেদক: ‘সার্বক্ষণিক শিক্ষার্থীদের খোঁজ খবর রাখা ও দেখাশোনা করার দায়িত্ব আমাদের নয়’ বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষক মোহাম্মদ রাকিব উদ্দিন ভূঁইয়া।

শুক্রবার দুপুরে হলে সম্প্রতি ঘটে যাওয়া ছাত্রলীগের কয়েকটি নির্যাতনের বিষয়ে কথা বলতে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন রিপোর্টার হলের প্রভোস্ট অধ্যাপক ড. আকরাম হোসেনের কক্ষে গেলে সে সময় উপস্থিত ওই আবাসিক শিক্ষক সাংবাদিকদের সামনে এমন মন্তব্য করেন তিনি।

সাংবাদিকদের সাথে নির্যাতনের ব্যাপারে কথা বলার একপর্যায়ে তিনি বলেন, আমাদের কাজ তো ২৪ ঘণ্টা ছাত্রদের দেখাশোনা করা না। গেস্টরুমে কোন ছেলে কীভাবে দাঁড়িয়ে আছে সেটা চেক করার দায়িত্ব কি আমাদের?

হল প্রভোস্ট অধ্যাপক ড. আকরাম হোসেন বলেন, আমাদের কাছে নির্দিষ্ট কোনো অভিযোগ না আসলে আমরা কিভাবে ব্যবস্থা নেবো। আমরা তবুও বিষয়টি তদন্ত করে বের করার চেষ্টা করছি।

হলের বিভিন্ন বর্ষের কয়েকজন শিক্ষার্থীর অভিযোগ, গত ২ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণার পর থেকে ওই হলে ‘গেস্টরুম’ সংস্কৃতির বাড়বাড়ন্ত অবস্থা। হল শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান শান্ত’র গ্রুপে সপ্তাহে প্রায় প্রতিদিনই রাজনৈতিক এই গেস্টরুম কালচারে উপস্থিত হতে হয় প্রথম বর্ষ থেকে মাস্টার্সের শিক্ষার্থীদেরও।

তারা বলেন, ‘গেস্টরুম’ মূলত ক্ষমতাসীন ছাত্র সংগঠন পরিচালিত একটি রাজনৈতিক প্রক্রিয়া। গেস্টরুম প্রক্রিয়ায় সাপ্তাহিক দুই থেকে তিনদিন বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিয়ে বসেন দ্বিতীয় বর্ষের সেসব শিক্ষার্থী, যারা ক্ষমতাসীন ছাত্রসংগঠনের কর্মী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে এখন গেস্টরুম পরিচালনা করেন বাংলাদেশ ছাত্রলীগের হল শাখার নেতাকর্মীরা।

বিশ্ববিদ্যালয়ের আবাসিক সংকটকে পুঁজি করে ছাত্রলীগ ‘গেস্টরুম’ কালচার নামে শিক্ষার্থীদের রাজনৈতিক বিভিন্ন কর্মকাণ্ডে বাধ্যতামূলক অংশগ্রহণ করায় বলে শিক্ষার্থীদের অভিযোগ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments