জয়নাল আবেদীন: রংপুর বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের ট্রেজারার হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের আদেশক্রমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর আইন ২০০৯ এর ১৩ (১) ধারা অনুসারে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাঁকে চার বছরের জন্য এই পদে নিয়োগ দেওয়া হয়। যোগদানের তারিখ হতে তার এই নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদানের পূর্বে তিনি একই বিশ্ববিদ্যালয় হতে বি,কম (অনার্স) ও এম,কম পরীক্ষায় উত্তীর্ণ হন এবং মেধা তালিকায় যথাক্রমে ২য় এবং ৩য় স্থান অর্জন করেন। তিনি এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে মেধা তালিকায় যথাক্রমে প্রথম ও দশম স্থান অধিকার করেন। অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াতে অবস্থিত ওল্ড ডোমিনিয়ন বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৮ সালে পি-এইচ.ডি ডিগ্রি লাভ করেন। তাঁর পি-এইচ.ডি গবেষণার বিষয় ছিল তিনি ফুল ব্রাইট স্কলারশীপ পেয়ে যুক্তরাষ্ট্রের ইলিনোইস বিশ^বিদ্যালয় থেকে ১৯৯২ সালে মাস্টার্স ইন একাউন্টিং সায়েন্স ডিগ্রি অর্জন করেন এবং কমনওয়েলথ স্কলারশীপ পেয়ে ১৯৮৭ সালে যুক্তরাজ্যের গøাসগো বিশ্ববিদ্যালয় হতে তিনি মাস্টার্স ইন একাউন্টেন্সি ডিগ্রি অর্জন করেন।

উচ্চ শিক্ষা গ্রহণকালে তিনি মেধার স্বীকৃতি হিসেবে সময়ের ধাপে বিভিন্ন বৃত্তিসহ শিক্ষা ক্ষেত্রে মেধার স্বীকৃতি স্বরুপ স্বর্ণপদকসহ তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন পদক অর্জন করেন। ড. মজিব উদ্দিন আহমদ শেয়ার বাজারের উপর গবেষণা প্রবন্ধ প্রকাশের জন্য পরপর দুইবার (২০০৩ ও ২০০৪) ডীন স্বর্ণপদক লাভ এবং ২০০৬ সালে শ্রেষ্ঠ প্রবন্ধ প্রকাশের জন্য ড. হাবিবুল্লাহ ফাউন্ডেশন স্বর্ণপদক অর্জন করেন।তাঁর লেখা ২৬টি প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। এরমধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানের জার্নালে শেয়ার বাজার সম্পর্কিত ২৪টি এবংবাংলাদেশে প্রকাশিত হয়েছে ২টি। তিনি ১৮টি আন্তর্জাতিক সেমিনারে শেয়ার বাজার বিষয়ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেছেন।

অধ্যাপক ড. মজিব উদ্দন আহমদ ২০০২ হতে ২০০৫ সাল পর্যন্ত বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সম্মানজনক মর্যাদায় শিক্ষকতা করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ হতে ২০২০ পর্যন্ত (দুই মেয়াদে) ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর পরিচালনা বোর্ডে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ড. মজিব উদ্দিন আহমদ পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলা শহরে ১৯৬০ সালে ১ মার্চ এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

Previous article২৮ মাস ধরে বেতন নেই: রংপুরে নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ হাসপাতালে তালা
Next articleনোয়াখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ: ১ হাজার ৮৮ জনকে আসামি করে মামলা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।