তাসদিকুল হাসান,জবি: যুক্তরাষ্ট্রের রিভারসাইডে অবস্থিত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণা সহযোগিতা, একাডেমিক ও ভর্তি বিষয়ক ৫ বছর মেয়াদী সমঝোতা স্মারক চুক্তি করেছে বাংলাদেশের জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ৬ সেপ্টেম্বর রোজ মঙ্গলবার রাত ৯ টায় অনলাইন প্ল্যাটফর্ম জুমে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, রিভারসাইডের পক্ষে প্রতিষ্ঠানের প্রভোস্ট ও এক্সিকিউটিভ ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এলিজাবেথ ওয়াটকিন্স এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রতিষ্ঠানের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. ইমদাদুল হক চুক্তিতে স্বাক্ষর করেন।

এই চুক্তির আওতায় শিক্ষা, গবেষণা এবং সুনির্দিষ্ট ক্ষেত্রগুলোতে শিক্ষক, শিক্ষার্থী এবং প্রশাসকদের পরিদর্শন ও অনানুষ্ঠানিক বিনিময়; ভর্তি, টিউশন ফি ও অন্যান্য ফি প্রদানের মওকুফ সুবিধা; স্নাতকোত্তর শিক্ষা ও প্রশিক্ষণে সহযোগিতা; একাডেমিক তথ্য ও উপকরণ বিনিময়; শিক্ষাবর্ষে বা গ্রীষ্মকালীন সময়ে দুই বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীদের জ্ঞানের আদান-প্রদান; যৌথ গবেষণা, ওয়ার্কসপ, কনফারেন্স এবং সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণ; অন্যান্য বিনিময় ও পারষ্পরিক সহযোগিতামূলক কার্যক্রমসহ বিভিন্ন সুবিধা লাভ করবে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, রিভারসাইড এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা।

এসময় ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, রিভারসাইডের অধ্যাপক মার্কো প্রিন্সভাক ও অধ্যাপক জুন ওয়াং এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, গবেষণা পরিচালক, ছাত্র-কল্যাণ পরিচালক, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

Previous articleতাহিরপুরে চোরাই পথে আসা ৫হাজার কেজি ভারতীয় কয়লা আটক
Next articleকলাপাড়ায় ১৪ বছরের কিশোরের বিরুদ্ধে ৪ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।