তাসদিকুল হাসান,জবি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক প্রণীত অভিন্ন নীতিমালা বাতিল করে বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব নীতিমালা অনুযায়ী পে-স্কেল বাস্তবায়ন, নবম পে-স্কেল প্রদান এবং পে-স্কেল ঘোষণার পূর্বপর্যন্ত ৫০ শতাংশ মহার্ঘ ভাতার দাবিতে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ও সহায়ক কর্মচারীরা।

সোমবার (১৪ নভেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতি ও সহায়ক কর্মচারী কল্যাণ সমিতির আয়োজনে মানববন্ধন হয়। দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের কর্মসূচির অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে বক্তারা ইউজিসির প্রণীত খসড়া অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করে তা বাতিলের দাবি জানান। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নীতিমালা অনুযায়ী চলমান পে-স্কেল চালু রাখার দাবি জানান তারা।

মাবববন্ধনে কর্মচারীরা বলেন, ‘গত ২২ মে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সঙ্গে বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের পাবলিক বিশ্ববিদ্যালয় কর্মচারী নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন সংক্রান্ত অভিন্ন নীতিমালা নিয়ে মতামত সভা হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আমাদের মতামত উপেক্ষা করে অভিন্ন নীতিমালা বাস্তবায়নের কাজ চালিয়ে যাচ্ছে। মঞ্জুরী কমিশন যেভাবে নীতিমালা প্রণয়ন করছে, সেই নীতিমালা যদি প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়ন হয়, তাহলে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় কর্মচারীদের ভীষণ ক্ষতি হবে।’

তারা আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী তৃতীয় শ্রেণির কর্মচারীদের পাঁচ গ্রেড পর্যন্ত পদোন্নতির সুযোগ রয়েছে। ইউজিসির নীতিমালা বাস্তবায়িত হলে মাত্র দুই গ্রেড পদোন্নতির সুযোগ থাকবে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা বঞ্চিত হবে। অভিন্ন নীতিমালা প্রণয়নে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসরণের দাবি জানান তারা। এ ছাড়া নবম পে-স্কেল প্রদান এবং পে-স্কেল ঘোষণার পূর্বপর্যন্ত ৫০ শতাংশ মহার্ঘ ভাতার দাবি করেন কর্মচারীরা।

Previous articleকোনো ব্যাংক বন্ধ হবে না, আশ্বাস কেন্দ্রীয় ব্যাংকের
Next articleকর পরিশোধ ছাড়া নোরা ফাতেহী ও অন্য শিল্পীদের বাংলাদেশে আগমনে আপত্তি এনবিআরের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।