শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeশিক্ষাজবিতে নতুন তিন বিভাগ নিয়ে চালু হচ্ছে চারুকলা অনুষদ

জবিতে নতুন তিন বিভাগ নিয়ে চালু হচ্ছে চারুকলা অনুষদ

তাসদিকুল হাসান: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন তিনটি বিভাগ ও একটি অনুষদ খোলার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। অনুমোদন পাওয়া বিভাগ তিনটি হলো ড্রইং এন্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য। বিভাগ তিনটি নব্য অনুমোদন পাওয়া চারুকলা অনুষদ অধিভুক্ত। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ হতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভাগগুলো কার্যকর হবে।

নতুন তিনটি বিভাগ ও একটি অনুষদ অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। এর আগে ৬ ফেব্রুয়ারি ছয়টি শর্তদিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান এর সাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। নতুন তিনটি বিভাগ ও একটি অনুষদ পেয়ে উচ্ছ্বসিত জবির শিক্ষক ও শিক্ষার্থীরা।

সাত একর জমিতে অবস্থিত সরকারি জগন্নাথ কলেজকে ২০০৫ সালে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হয়। একই বছরের ২০ অক্টোবর এক সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠানটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপ নেয়। প্রকৃতপক্ষে বিশ্ববিদ্যালয় হিসেবে এই শিক্ষাপ্রতিষ্ঠানের যাত্রা শুরু হয় ২০১১ সালে। কারণ প্রতিষ্ঠার পাঁচ বছর পর পর্যন্ত শিক্ষার্থীদের নিজেদের ব্যয় নিজেরা বহন করার ধারণাটি ছিল সম্পূর্ণ বেসরকারি প্রতিষ্ঠানের মতো।

অন্যদিকে ত্রুটিপূর্ণ ছিল এটির অ্যাক্ট। ২০১১ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে এটি প্রকৃত পাবলিক বিশ্ববিদ্যালয়ের মর্যাদা অর্জন করে। অল্পসময়ের মধ্যে ৩৬ টি বিভাগ ও ২ টি ইনস্টিটিউট নিয়ে পথচলায় প্রশংসা কুড়িয়েছে প্রতিষ্ঠানটি। তারপরেও পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য বিভাগের মত চাহিদা সম্পন্ন বিভাগগুলোর অভাব বরাবরই ছিল।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments