শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
Homeশিক্ষাচালুর পরই বন্ধ জবির কম্পিউটার ল্যাব

চালুর পরই বন্ধ জবির কম্পিউটার ল্যাব

তাসদিকুল হাসান, জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের কম্পিউটার ল্যাব স্থাপন করার পর থেকে বন্ধ হয়ে আছে অবহেলায়। পাঁচ বছরের বেশী সময় ধরে বন্ধ পরে আছে সেই ল্যাব।

জানা যায়, মুক্তিযোদ্ধা এ.কে.এম সোহরাব মিয়া কে উৎসর্গ করে স্থাপন করা হয়েছিলো এই কম্পিউটার ল্যাবটি।
ইসলামিক স্টাডিজ বিভাগের ১৪ তম আবর্তনের এক শিক্ষার্থী জানায়, ” আমরা ভর্তির পর থেকে কোনো দিনই এ রুমটিকে খুলতে দেখি নি। বাইরের সাইনবোর্ড দেখেই জেনেছি এখানে একটি কম্পিউটার ল্যাব আছে। আমাদের কম্পিউটার কোর্স থাকলেও কোনেদিন ল্যাব এ কাজ করার সুযোগ হয় নি। কলা অনুষদের শিক্ষার্থী হিসেবে আমাদের দক্ষতা বৃদ্ধির কথা চিন্তা করে হলেও কম্পিউটার শিক্ষার প্রয়োজনীয়তা অনেক। কিন্তু আমাদের বিভাগে নিজস্ব একটি কম্পিউটার ল্যাব থাকা সত্বেও, আমরা তা ব্যবহার করতে পারি না। এটি খুবই দু:খজনক।”
বিভাগের অফিস থেকে জানা যায়, উক্ত কম্পিউটার ল্যাবটি পরিচালনার জন্য একজন ল্যাব এটেন্ডেন্স ও নিয়োগ দেওয়া হয়েছিলো। কিন্তু ল্যাব খোলা হয় না বলে তিনি বিভাগের কাজে সহায়তা করেন।

বিভাগের ছাত্রউপদেষ্ঠা অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম জানান, “শিক্ষার্থীদের কম্পিউটার শিক্ষার প্রয়োজনীয়তা তো আছেই। আমাদের ল্যবাটি অনেকদিন বন্ধ থাকায় সেখানে হয়তো অনেক যন্ত্রাংশই এখন নষ্ট প্রায়। সেগুলো সারিয়ে পরে কাজে লাগাতে হবে।”

এ বিষয়ে ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.মো আব্দুল ওদুদ বলেন, “আমি পূর্বে চেয়ারম্যান থাকা কালে এই ল্যাবটি স্থাপন করেছিলাম। ল্যাব পরিচালনার জন্য ল্যাব এটেন্ডেন্সও নিয়োগ দেওয়া হয়েছিলো। কিন্তু পরবর্তীতে তা সচল রাখা হয় নি। নানা চড়াই উৎরাই পেরিয়ে বিভাগের নানা সংস্কার কাজ সম্পন্ন হলেও ল্যাবটি সংস্কার করে তা পুনরায় চালু করা হয় নি। প্রায় পাঁচ বছরের বেশী সময় ধরে এটি বন্ধ আছে। এখন হয়তো অনেক কম্পিউটার নষ্টও হয়ে গেছে। শিক্ষার্থীদের জন্য আমরা এটি সংস্কার করে পুনরায় ব্যবহার উপযোগী করে তুলবো। কিন্তু বিশ্ববিদ্যালয় থেকে সহায়তা না পেলে এ কাজটি করা সম্ভব হবে না। তাই এটি সংস্কার আর পুন:ব্যবহার এর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহায়তা খুবই প্রয়োজন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments