সোমবার, মে ২০, ২০২৪
Homeশিক্ষাঢাবির ২৯তম ভিসি হচ্ছেন অধ্যাপক মাকসুদ কামাল, আগামীকাল প্রজ্ঞাপন

ঢাবির ২৯তম ভিসি হচ্ছেন অধ্যাপক মাকসুদ কামাল, আগামীকাল প্রজ্ঞাপন

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯তম উপাচার্য হতে যাচ্ছেন বর্তমান উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। আগামীকাল রবিবার (১৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয় থেকে আনুষ্ঠানিকভাবে প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ ঘোষণা আসতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও মন্ত্রণালয়ের একাধিক সূত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সদস্য আজকের বাংলাদেশকে বলেন, আমিও ব্যাপারটা শুনেছি। এটা সত্যি। এবার যেহেতু ভিসি প্যানেল হচ্ছে না, তাই সরকার সরাসরি প্রজ্ঞাপন জারির মাধ্যমে নতুন ভিসি নিয়োগ দিতে পারেন।

সিন্ডিকেটের এ সদস্য বলেন, বিশ্ববিদ্যালয়ের স্টাটিউট অনুযায়ী দুইভাবে ভিসি নিয়োগ হতে পারেন। একটি হলো ভিসি প্যানেল। অন্যটি হলো সরকার কর্তৃক সরাসরি প্রজ্ঞাপন জারির মাধ্যমে। এবার যেহেতু প্যানেল হচ্ছে না বা তার সময়ও নেই। তাই এবার প্রজ্ঞাপন জারির মাধ্যমে ভিসি নির্বাচন হতে পারেন।

এর আগে ভিসি হওয়ার আলোচনায় উঠে আসে তিন জনের নাম। বর্তমান ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। কিন্তু এবছর ভিসি প্যানেল হচ্ছে না বলে সে আলোচনায় জল ঢেলে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আগামী ২ নভেম্বর বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের মেয়াদ শেষ হচ্ছে। এর আগে ২০১৭ সালের ৪ সেপ্টেম্বর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়। ওই সময় তিনি উপ-উপাচার্যের দায়িত্বে ছিলেন। তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে মেয়াদোত্তীর্ণ আখ্যা দিয়ে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে অস্থায়ী নিয়োগ দেয়া হয়।

এ মেয়াদে প্রায় দুই বছর দুই মাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি হিসেবে দায়িত্বপালন করেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ২০১৯ সালের ৩ নভেম্বর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপাচার্য হিসেবে পুনরায় নিয়োগ পান। একই ব্যক্তির তৃতীয় মেয়াদে উপাচার্য পদে নিয়োগের নজির না থাকায় এ পদে বসতে বেশ কয়েকজন সিনিয়র শিক্ষকের দৌড়ঝাঁপের খবর শোনা গেছে।

এ দৌড়ে এগিয়ে ছিলেন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিযুক্ত রয়েছেন। বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বেও ছিলেন তিনি।

এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চারবারের নির্বাচিত সভাপতি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য। তিনি বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক। দুই মেয়াদে তিনি বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের প্রাধ্যক্ষেরও দায়িত্বে ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments