শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeবিনোদনরংপুর নাট্যকেন্দ্র আয়োজিত ১২ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

রংপুর নাট্যকেন্দ্র আয়োজিত ১২ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

জয়নাল আবেদীন: ‘মঞ্চ হোক মানবিক মূল্যবোধ জাগরণের পাঠশালা’ স্লোগানে শুক্রবার রাত থেকে রংপুরে শুরু হয়েছে ১২ দিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সহযোগিতায় রংপুর নাট্যকেন্দ্র এই উৎসবের আয়োজন করেছে। শুক্রবার রংপুর টাউন হল চত্বরে আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন নিটোর (পঙ্গু হাসপাতাল, ঢাকা) সাবেক পরিচালক অধ্যাপক ডা. হামিদুল হক খন্দকার। উৎসবের উদ্বোধন করেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। রংপুর নাট্যকেন্দ্রের সাধারণ সম্পাদক রাজ্জাক মুরাদ বলেন, সমাজ অবক্ষয়ের দ্বারপ্রান্তে। এখন মানবিক মূল্যবোধ জাগ্রত করা বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ থেকেই রংপুর নাট্যকেন্দ্র প্রতিষ্ঠার ২১ বছর পূর্তি উপলক্ষে ১ থেকে ১২ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক এই নাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে ভারত-বাংলাদেশসহ মোট ১৬টি নাট্যদল তাদের দর্শক নিন্দিত নাটক মঞ্চায়ন করবে। প্রতিদিন সন্ধ্যা সাতটায় রংপুর টাউন হল মঞ্চে নাটক পরিবেশন করা হবে। উৎসবের সমাপনী আয়োজনে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ উপস্থিত থাকবেন বলেও জানান তিনি। উৎসবের প্রথম দিন ভারতের নৃত্যমন্দির ও ঢাকার লোকনাট্য দল দুটি নাটক মঞ্চায়ন করে। প্রথমটি সোমাগিরির রচনা ও নির্দেশনায় নৃত্যমন্দিরের পরিবেশনা ‘আমি’ এবং শেষ নাটকটি লিয়াকত আলী লাকীর নির্দেশনায় লোকনাট্য দলের ‘কঞ্জুস’। এছাড়াও ২ নভেম্বর রয়েছে ভারতের চাকদহ নাট্যজনের পরিবেশনায় ভানু সুন্দরীর পালা। পরের দিন ভারতের এন এনডিপেনডেন্ট থিয়েটার এফোর্টের পরিবেশনা অপরাজিতা, ৪ নভেম্বর ভারতের ছন্দমের পরিবেশনায় নাটক মেদেয়ারা, ৫ নভেম্বর বরিশালের শব্দাবলী গ্রুপ থিয়েটারের বৈশাখিনী মঞ্চায়ন হবে। রংপুরের বিকন নাট্যকেন্দ্রের

চক্রবুহ, চেতনা নাট্যগোষ্ঠীর মায়ের স্বপ্ন, সারথি নাট্য সম্প্রদায়ের ফিরে এসো আদ্রি ও রংপুর পদাতিকের কারবালার পর মঞ্চায়ন হবে ৬ নভেম্বর। ৭ নভেম্বর রয়েছে রংপুর নাট্যচক্রের পরিবেশনায় চিকলি বিলে পরকীয়া প্রেম, রংপুর থিয়েটারের মা, রংপুর সারথি একাডেমির স্বপ্নতরী ও রঙ্গপুর নাট্যধারার উপেক্ষিত সূর্য। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের ব্যতিক্রম পরিশেনা মানুষ ও রংপুর শিশু নাট্যকেন্দ্রের মাই ডাসের স্বপ্ন স্বর্ণ মঞ্চস্থ হবে ৮ নভেম্বর। ১১ নভেম্বর রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নাটক শাস্তি এবং ১২ নভেম্বর কানাই চাঁদের নন্দিনী। এই নাটক দুটি পরিবেশনায় থাকবে রংপুর নাট্যকেন্দ্র।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments