জ্বর হলে করোনার সাথে ডেঙ্গু টেস্টের নির্দেশনা

বাংলাদেশ প্রতিবেদক: করোনা ভাইরাস ও ডেঙ্গু উভয় ভাইরাসে আক্রান্ত হলে জ্বর হয়ে থাকে। এ কারণে করোনা টেস্টের পাশাপাশি ডেঙ্গু ভাইরাসও টেস্টে দেখতে স্বাস্থ্য অধিদফতর সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছে। শনিবার সিভিল সার্জনদের সাথে ভিডিও কনফারেন্সে স্বাস্থ্য অধিদফতর থেকে সিভিল সার্জনদের ও সংশ্লিষ্টদের এসব নির্দেশনা প্রদান করেন।

এতে বলা হয়েছে জেলা ও উপজেলা উভয় হাসপাতালে গত বছর থেকেই ডেঙ্গু কর্ণার চালু করা হয়েছে। সে কারণে সকলকে এ বিষয়ে একটি টিম প্রস্তুত করে রাখতে ব্রিফিং-এ বলা হয়।

ব্রিফিং-এ সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, অতিরিক্ত মহাপরিচালক (স্বাস্থ্য শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির, রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক শাহনীলা ফেরদৌসী প্রমুখ।

ভিডিও কনফারেন্সে জানানো হয়, জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি দেশের ৬৪ জেলাতেই ডেঙ্গু কিট বিতরণ করেছে। এরপর কারো কিটের প্রয়োজন দেখা দিলে কর্মসূচি থেকে সরবরাহ করা যাবে এবং কেউ ইচ্ছা করলে নিজ অর্থায়নে সংগ্রহ করতে পারবেন।

ভিডিও কনফারেন্সে জানানো হয়েছে, ডেঙ্গু বিষয়ক একটি ভিডিও ইতোমধ্যে তৈরি করা হয়েছে এবং তা শিগগিরই পাঠানো হবে। এ ভিডিওটি স্থানীয় ডিস চ্যানেল ও হাসপাতালে প্রচারের ব্যবস্থা করার জন্য বলা হয়েছে।

ভিডিও ব্রিফিংয়ে কোভিড-১৯ বিষয়ক যে হটলাইন চালু আছে একই হটলাইনে ডেঙ্গু বিষয়ক পরামর্শ দেয়ারও নির্দেশনা দেয়া হয়েছে এবং ডেঙ্গু বিষয়ক যাবতীয় তথ্য স্বাস্থ্য অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষে পাঠানোর অনুরোধ করা হয়েছে।