শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাদেশে নতুন ৬৫৮ এইডস রোগী শনাক্ত, মৃত্যু ১৪১

দেশে নতুন ৬৫৮ এইডস রোগী শনাক্ত, মৃত্যু ১৪১

বাংলাদেশ প্রতিবেদক: বাংলাদেশে ২০২০ সালে নতুন করে ৬৫৮ জন এইডস রোগী শনাক্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ১৪১ জন।

মঙ্গলবার (০১ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমিতে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. শামিউল ইসলাম এসব তথ্য জানান।

গালফ কো-অপারেশন কাউন্সিল অ্যাপ্রুভড মেডিক্যাল সেন্টারস অ্যাসোসিয়েশনের তথ্য মতে চলতি বছরে সব মিলিয়ে পাঁচ লাখ দুই হাজার ১৬৫ জনকে এইচআইভি টেস্ট করা হয়েছে এবং আট লাখ ৩০ হাজার ৪২৪ জনকে স্ক্রিনিং করা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়েছে, ২০১৯ সালের নভেম্বর থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত নতুন শনাক্ত হওয়া ৬৫৮ জন এইডস রোগীর মধ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর রয়েছে ১২৪ জন।

ডা. শামিউল ইসলাম জানান, চলতি বছরে মোট শনাক্ত হওয়া ৬৫৮ জনের মধ্যে পুরুষ ৭৬ শতাংশ, নারী ২১ শতাংশ আর ‍তৃতীয় লিঙ্গের রয়েছেন তিন শতাংশ। আর সবচেয়ে বেশি শনাক্ত হয়েছেন ২৫ থেকে ৪৯ বছরের মধ্যের ব্যক্তিরা।

নতুন শনাক্তের মধ্যে ২৫ থেকে ৪৯ বছরের মধ্যে রয়েছেন ৭৪ দশমিক ২০ শতাংশ, শূন্য থেকে পাঁচ বছরের মধ্যে রয়েছেন এক দশমিক ৮৮ শতাংশ।

অনুষ্ঠানে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান বলেন, ‘বাংলাদেশে এখনও এইচআইভি-এইডসকে প্রবল সমস্যা হিসেব দেখছি না, যদি আমরা আমাদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে পারি।’

প্রসঙ্গত, বাংলাদেশে প্রথম এইডস রোগী শনাক্ত হয় ১৯৮৯ সালে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments