বাংলাদেশ ডেস্ক: দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যে করোনা ভাইরাসের যে ধরন পাওয়া গেছে তার বিরুদ্ধে কার্যকর ফাইজার-বায়োএনটেকের টিকা। সোমবার (০৮ ফেব্রুয়ারি) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ন্যাচারাল মেডিসিনে প্রকাশিত এক প্র্রতিবেদনের বরাতে প্রতিষ্ঠানটি জানায়, দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যে করোনা ভাইরাসের যে নতুন ধরন দেখা দিয়েছে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরির মাধ্যমে সেই ধরনকে প্রতিহত করতে সক্ষম ফাইজারের টিকা।

গবেষকদের একটি প্যানেল, করোনার নতুন ধরনে আক্রান্ত ২০ জন ব্যক্তির শরীরে ফাইজারের টিকা প্রয়োগ করে ইতিবাচক ফলাফল পাওয়ার পর তা মেডিসিন জার্নালে প্রকাশ করা হয়।

গবেষণায় সতর্ক করা হয়, করোনা ভাইরাসের ধরন প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকায় যে ধরনের ভাইরাস পাওয়া গেছে তার সবগুলো ধরন গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়নি।

রোববার আলাদা দুটি গবেষণায় বলা হয়, দক্ষিণ আফ্রিকায় করোনার যে ধরন পাওয়া গেছে তার বিরুদ্ধে অক্সোফোর্ড-অ্যাট্রাজেনেকার টিকার কম কার্যকর। তারপরই ফাইজারের কার্যকারিতা নিয়ে গবেষণাপত্র প্রকাশ করা হয়।

Previous articleকরোনায় কমেছে মৃত্যু, বেড়েছে আক্রান্ত
Next articleভারতে জলোচ্ছ্বাসে মৃতের সংখ্যা বেড়ে ২৬, নিখোঁজ দেড়শতাধিক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।