বাংলাদেশ প্রতিবেদক: আজ শুক্রবার রাতে ও আগামীকাল শনিবার দেশে যুক্তরাষ্ট্র থেকে মর্ডানার ২৫ লাখ ডোজ টিকা আসছে। আর চীন থেকে এই দুদিনে আসবে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা। এসব টিকা পাওয়ার পর টিকাদান কার্যক্রমের গতি বাড়বে বলে মনে করছে সরকার। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, আজ শনিবার রাত সাড়ে ১১টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মডার্নার ১২ লাখ ডোজ টিকা পৌঁছাবে। এ ছাড়া রাত সাড়ে ১২টার দিকে সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকাও পৌঁছাবে। অর্থাৎ আজ রাতেই দেশে আসছে মডার্না ও সিনোফার্মের ২৩ লাখ ডোজ টিকা।

জাহিদ মালেক আরও জানান, আগামীকাল ৩ জুলাই শনিবার রাত সাড়ে ৮টার দিকে মডার্নার আরও ১৩ লাখ ডোজ টিকা পৌঁছাবে। সকাল ৫টার দিকে পৌঁছাবে সিনোফার্মের আরও ৯ লাখ ডোজ টিকা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘মডার্না ও সিনোফার্ম মিলে দেওয়া মোট ৪৫ লাখ ডোজ টিকা পাওয়ার পর ওই টিকাদান কর্মসূচি আমরা শুরু করে দিতে পারব।’

এর আগে গত ২৬ জুন স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘আমরা কোভ্যাক্স থেকে টিকা পেতে গত জুনে চিঠি পাঠিয়েছিলাম। সে হিসেবে কোভ্যাক্স আমাদের পর্যায়ক্রমে প্রায় সাত কোটি ডোজ টিকা দিতে চেয়েছিল। আজ আমরা চিঠি পেয়েছি। সেখানে উনারা (কোভ্যাক্স) আমাদের ২৫ লাখ ডোজ মর্ডানার টিকা দেওয়ার কথা বলেছে। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে টিকা বুঝিয়ে নিতে যেসব ব্যবস্থা নেওয়ার সেটা আমাদের নিতে বলেছে। একটা কনসার্ন লেটার পাঠাতে বলেছে, সেটা (কনসার্ন লেটার) আমরা পাঠিয়ে দিচ্ছি।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চীনের টিকার জন্য এর আগে চুক্তি হয়েছে। আশা করছি আগামী কিছু দিনের তারা (চীন) মধ্যে একটা লট আমাদের দেবে। তবে কখন দেবে, কত ডোজ দিবে সেটা পরে জানিয়ে দেবে।’

এই ভ্যাক্সিন গ্রহণ করতে আগামীকাল রাত ১১টা ২০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থাকবেন বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

Previous articleগোপালগঞ্জে আড়াই ঘন্টা বৃষ্টিতেই ভেঙে পড়লো প্রধানমন্ত্রীর উপহারের ঘর
Next articleদেশে করোনায় একদিনে আরও ১৩২ মৃত্যু, শনাক্ত ৮৪৮৩
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।