বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাদিনে একটা করে পেয়ারা, মিলবে অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি

দিনে একটা করে পেয়ারা, মিলবে অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি

বাংলাদেশ প্রতিবেদক: আজকাল সারা বছরই পেয়ারা পাওয়া যায়। স্বাদের পাশাপাশি এই ফলটি গুণেও অনন্য। অনেকের হয়তো জানা নেই প্রতিদিন একটি করে পেয়ারা খেলে অনেক শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। যেমন-

​কোষ্ঠকাঠিন্য দূর হয় : পেয়ারায় ভালো পরিমাণে ফাইবার রয়েছে। তাই নিয়মিত পেয়ারা খেলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা কমে যায়।

হজম ভালো রাখে : পেয়ারায় পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকায় এটি হজম ভালো রাখতে পারে।

ওজন কমে : পেয়ারায় থাকা প্রোটিন, ভিটামিন ও ফাইবার বিপাকক্রিয়া বাড়ায়। দিনে একটি করে পেয়ারা খেলে পেট ভরা অনুভূত হয়। ফলে ক্ষুধা কম লাগে। এতে ওজন বাড়ার ঝুঁকিও কমে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ : ডায়াবেটিস রোগীরা প্রতিদিন একটা করে পেয়ারা খেতে পারেন। এর মাধ্যমে শরীর ভালো থাকে, সুগার নিয়ন্ত্রিত হয়।

ভালো কোলেস্টেরল বাড়ায় : বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত পেয়ারা খেলে শরীরে ভালো কোলেস্টেরলের পরিমাণ অনেকটাই বাড়তে পারে। সেই সঙ্গে কমে খারাপ কোলেস্টেরল। এতে হৃৎরোগের ঝুঁকি কমে।

চোখের স্বাস্থ্য ভালো রাখে : ভিটামিন এ-এর উপস্থিতির কারণে পেয়ারা চোখের স্বাস্থ্য ভালো রাখতে ভূমিকা রাখে। এটি শুধুমাত্র দৃষ্টিশক্তির অবনতি রোধ করে না, দৃষ্টিশক্তি উন্নতও করতে পারে।

পুষ্টি জোগায় : পেয়ারায় ভালো পরিমাণে ভিটামিন ও খনিজ রয়েছে। তাই শরীর ভালো রাখতে চাইলে রোজ অন্তত একটি করে পেয়ারা খান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments