শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাকামরাঙ্গা খাচ্ছেন? হতে পারে কিডনি বিকল ও মৃত্যু - মেজর ডাঃ খোশরোজ...

কামরাঙ্গা খাচ্ছেন? হতে পারে কিডনি বিকল ও মৃত্যু – মেজর ডাঃ খোশরোজ সামাদ

শৈশবের আনন্দমাখা দিনগুলির কথা মনে আছে? টিফিন পিরিয়ডে ফল বিক্রেতার কাছ থেকে ডাঁসা ডাঁসা রসে ভরা কামরাঙ্গা ঝাল লবন মিশিয়ে খাওয়ার স্মৃতি? বাস,ফেরীতে কামরাঙ্গা খাওয়ার জন্য বায়না ধরা! অথবা নানী – দাদীদের বানানো আচার,মোরব্বা চুরি করে খাওয়ার স্বপ্নমেদুর মজার সেই কাহিনী!!

সেই কামরাঙ্গা ক্ষেত্র বিশেষে মৃত্যুর কারণ হতে পারে। এই ভয়ংকর তথ্যটি অনেকর জন্য নতুন হলেও সেটিই সত্যি। কিডনি রোগীদের জন্য কামরাঙ্গার অপর নাম মৃত্যু। এই ফলের মধ্যে অক্সালিক এসিড নামক রাসায়নিক পদার্থ থাকে। যাদের কিডনিজনিত রোগ আছে তারা কামরাঙ্গা খেলে এই অক্সালিক এসিড জমা হয়ে ক্রিষ্টাল হতে পারে। ফলে অক্সালেট নেফ্রোপ্যাথি নামক জটিল অবস্থা সৃষ্টি করতে পারে।

ক্যারাম্বক্সিন নামক আরেক ক্ষতিকর রাসায়নিক পদার্থের ‘ ব্যাংক’ এই কামরাঙ্গা। এই ক্যারাম্বক্সিন ‘ নিউরোটক্সিক’। অর্থাৎ স্নায়বিক জটিলতা ঘটায়।কিডনি রোগী কামরাঙ্গার জুস বা সামান্য কয়েক টুকরো কামরাঙ্গা খেলে খিঁচুনি, ভুল বকা,অস্থিরতা,অজ্ঞান হয়ে যাওয়া এমন কি মৃত্যু হতে পারে।

বলা হচ্ছে,গর্ভবতী মা কামরাঙ্গা খেলে আসন্ন শিশুর পরবর্তীতে কিডনিজনিত সমস্যাও হতে পারে।

বাংলাদেশে প্রায় দুই কোটি কিডনি রোগী আছে। সবচেয়ে ভয়াবহ তথ্য হল এদের অধিকাংশই জানেন না যে তাঁদের কিডনিজনিত সমস্যা আছে।আমি – আপনিও তাদের দলে হতে পারি। ফলে মজাদার এই ফলটি আমাদের জন্য নীরব ঘাতক হতে পারে।

তা হলে প্রশ্ন এসে যায় কামরাঙ্গা কি খাওয়া যাবে না? সুস্থ মানুষ পরিমিত কামরাঙ্গা খেলে সমস্যা হওয়ার কথা নয়। আরও প্রশ্ন এসে যায়, এত দিন ধরে এই ফলটি কি কোন স্বাস্থ্যজনিত সমস্যাই করে নি? নিশ্চয়ই করেছে। সেই সমস্যা যে কামরাঙ্গা খাওয়ার ফলে হয়েছে এটি না জানবার ফলে অন্য কোন অসুস্থতা বলে বিবেচনা করা হয়েছে।

সুস্থ মানুষ খালি পেটে কামরাঙ্গা খেলেও সমস্যা হতে পারে। আবার একসাথে বেশী করে কামরাঙ্গা খেলেও ক্ষতি হতে পারে। পৃথিবী জুড়ে হাজারও মজাদার ফল আছে। ভিটামিন সি সহ অনেক গুণাবলি থাকলেও ঝুঁকিপূর্ণ এই ফল সতর্কতার সাথে খাওয়াই ভাল।

এটি একটি স্বাস্থ্য বিষয়ক সচেতনতামূলক পোস্ট। জনস্বার্থে শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments