শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeআন্তর্জাতিকব্রিটেনে মুসলিমরা করোনা ছড়াচ্ছে বলে চরমপন্থীদের মিথ্যা প্রচারণা

ব্রিটেনে মুসলিমরা করোনা ছড়াচ্ছে বলে চরমপন্থীদের মিথ্যা প্রচারণা

বাংলাদেশ ডেস্ক: ব্রিটেনে মুসলিমরা মসজিদ খোলা রেখে করোনাভাইরাস ছড়াচ্ছে বলে মিথ্যা প্রচারণা চালাচ্ছে দেশটির ডানপন্থী চরমপন্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো ওই মিথ্যা অভিযোগের প্রেক্ষাপটে চরমপন্থীরা জানিয়েছে করোনাভাইরাস ভয় কেটে গেলে তারা মসজিদগুলোতে হামলা করে গুঁড়িয়ে দেবে। আর ওই গুজবের পর দেশের বিভিন্ন স্থানে মুসলিম নারীদের উপর হামলা ও হেইট ক্রাইমের খবর পাওয়া গেছে।

ব্রিটেনের মসজিদ ও মুসলিমদের নিয়ে সামাজিক যোগোযোগ মাধ্যমে ছাড়নো মিথ্যা অভিযোগ বিষয়ে জানা যায় বার্মিংহাম সিটি ইউনিভার্সিটির এক তদন্ত প্রতিবেদনে। ইউনিভার্সিটির প্রফেসর ইমরান আওয়ান, রোক্সানা খান ও উইলিয়ামস দেশটির এন্টি মুসলিম হেটারড ওয়ার্কিং গ্রুপের এক রিপোর্টের প্র তদন্ত শুরু করে। তাদের তদন্তে জানা যায়, চরমপন্থীরা হোয়াটসঅ্যাপ, ফেসবুক, টেলিগ্রাম ও টুইটারসহ অন্যান্য মাধ্যমে মসজিদে নামাজ পড়ার পুরোনো ভিডিও প্রচার করছে। ওসব ছড়িয়ে সাধারণ লোকজনকে বলা হচ্ছে, মুসলিমদের কারণে ব্রিটেনে করোনা ছড়াচ্ছে। আর তাদের গুজবে বিশ্বাস করে অনেকেই পুলিশের কাছে বারবার অভিযোগ করছে মসজিদ বন্ধ করার জন্য। অথচ ব্রিটেনে ৩৭৫টি মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে রাষ্ট্রীয়ভাবে লকডাউনের আগেই, আর বাকিগুলো সরকারের ঘোষণার সাথে সাথেই।

ডানপন্থী চরমপন্থীদের নেতা কর্মীরা মুসলিমদের কারণে করোনা ছড়াচ্ছে বলে মিথ্যা গুজব ছড়ানোতে প্রধান ভূমিকা রাখছে। এদের মধ্যে তাদের নেতা কেটি হপকিন্স, টমি রবিনসন্স (যার প্রকৃত নাম স্টিফেন ইয়াক্সলি লেনন), গেরার্ড ব্যাটেন মুখ্য ভূমিকা পালন করছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments