ভারতে করোনায় মৃতের সংখ্যা ২৫০০ ছাড়াল

বাংলাদেশ ডেস্ক: ভারতে প্রাণঘাতী করোনা ভাইরাসে (কভিড-১৯) মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন সাড়ে ৭৭ হাজারের অধিক মানুষ।

দ্য হিন্দুর মঙ্গলবার সকালের আপডেট অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন দুই হাজার ৫৪৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৭৭ হাজার ৫৫৩ জন।

আগের দিনের মতো গত ২৪ ঘণ্টাও দেশটিতে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ভারতের মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়ু এবং দিল্লিসহ পাঁচটি রাজ্যে আক্রান্তের সংখ্যা বেশি। আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে পশ্চিমবঙ্গেও।

এভাবে চলতে থাকলে মোট আক্রান্তের সংখ্যা আগামী সাত দিনের মধ্যে এক লাখ ছাড়িয়ে যেতে পারে এমনই পূর্বাভাস দিয়েছেন পরিসংখ্যান বিশেষজ্ঞরা।

এদিকে করোনা মোকাবিলার জন্য ৩ হাজার একশ কোটি রুপি বরাদ্দ করেছে দেশটির পিএম কেয়ার তহবিল। এর মধ্যে ২ হাজার কোটি রুপি ব্যবহার হবে ভেন্টিলেটর কেনার জন্য। ১ হাজার কোটি টাকা ব্যবহার হবে ভিন্ন রাজ্যে কাজ করতে যাওয়া শ্রমিকদের জন্য। একশো কোটি দেওয়া হবে ভ্য়াকসিন প্রস্তুতির কাজে।

২৫ মার্চ থেকে ভারতে টানা লকডাউন চলছে। আগামী ১৭ মে তার মেয়াদ শেষের কথা থাকলেও মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইঙ্গিত দিয়েছেন, এই পরিস্থিতিতে লকডাউনের মেয়াদ আরও বাড়ানো ছাড়া উপায় নেই। তবে তিনি একথাও বলেন যে, এবারের লকডাউনে বিধিনিষেধের নির্দেশিকায় বেশ কিছু অদলবদল আসতে পারে। এদিন দেশটির মানুষের আর্থিক সহায়তায় ২০ লাখ কোটি টাকার একটি প্যাকেজও ঘোষণা করেন মোদি।