দুই মাস পর খুলে দেওয়া হলো আল-আকসা মসজিদ

বাংলাদেশ ডেস্ক: করোনা ভাইরাসের মহামারির কারণে বন্ধ করে দেওয়ার দুই মাস পর ফের খুলে দেওয়া হলো জেরুজালেমের আল-আকসা মসজিদ। আজ রবিবার ভোরের দিকে মসজিদটির চত্বর খুলে দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মুসলিম ধর্মাবলম্বীদের জন্য সৌদি আরবের মক্কা ও মদিনার পর তৃতীয় গুরুত্বপূর্ণ স্থান হিসেবে ভাবা হয় পবিত্র আল-আকসাকে।

প্রত্যক্ষদর্শী এএফপির এক সাংবাদিক জানিয়েছেন, রবিবার ফজরের নামাজের কয়েক ঘণ্টা আগে মুসল্লিদের মসজিদ চত্বরে প্রবেশ করার অনুমতি দেওয়া হয়। মুসল্লিদের সবাই ছিলেন, মাস্ক পরিহিত।

মুসল্লিদের অভিনন্দন জানান, আল-আকসার মসজিদের পরিচালক ওমর আল-কিসওয়ানি। এ সময় মুসল্লিদের দলটি সুরের গেয়ে ওঠেন- “সৃষ্টিকর্তা মহান। আমাদের আত্মা ও রক্ত দিয়ে আল-আকসা রক্ষা করব।”

আল-আকসার মসজিদ চত্বরটি অবস্থিত ইসরায়েলের অধিকৃত পূর্ব জেরুজালেমে। করোনার মহামারির কারণে গত মার্চে মসজিদটির চত্বর বন্ধ করে দেয় ইসরায়েল কর্তৃপক্ষ।

রবিবার ওই চত্বরের আল-আকসা মসজিদের পাশাপাশি খুলে দেওয়া হয় বিখ্যাত ডোম অব দ্য রকও। মুসলমানদের বিশ্বাস, মিরাজের রাতে এখান থেকে তাদের নবী হযরত মোহাম্মদ (স.) আল্লাহর সান্নিধ্য লাভের জন্য ঊর্ধ্বাকাশে গমন করেছিলেন।

ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে দীর্ঘ বিরোধের অন্যতম কারণ এই আল-আকসা। জায়গাটি ইহুদি ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের জন্যও গুরুত্বপূর্ণ।

ঈদুল ফিতরের সময় আল-আকসা প্রাঙ্গনে ঈদের নামাজ পড়তে আসলে ইসরায়েলি নিরাপত্তাবাহিনীর বাধার মুখে পড়ে ফিলিস্তিনিরা। অনেককে আটকও করা হয়।

Previous articleমামাতো ভাইয়ের পা কেটে নিলো ফুফাতো ভাই
Next articleপুরোদমে চালু হচ্ছে সরকারি হাসপাতালের বহির্বিভাগ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।