বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeআন্তর্জাতিকচীনকে রুখতে লাদাখের হিম শীতল ঠান্ডায়ও প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনারা

চীনকে রুখতে লাদাখের হিম শীতল ঠান্ডায়ও প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনারা

বাংলাদেশ ডেস্ক: সীমান্তবর্তী পূর্ব লাদাখে প্রকৃত প্রকৃত নিয়ন্ত্রণরেখায় তীব্র ঠান্ডার মাঝেও চীনা সেনাদের প্রতিহত করার জন্য প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনারা।

সমতল থেকে প্রায় ১৪,৫০০ ফুট উচ্চতায় বিশ্বের উচ্চতম যুদ্ধক্ষেত্রে ট্যাঙ্কসহ সমস্ত পদাতিক যুদ্ধযান নিয়ে প্রস্তুত সেনারা। এছাড়া মাইনাস ৪০ ডিগ্রি তাপমাত্রাতেও যুদ্ধ করতে সমান পারদর্শী এমন যুদ্ধযান মোতায়েন করা হয়েছে সেখানে। খবর আনন্দবাজারের।

পূর্ব লাদাখের তাপমাত্রা তাপমাত্রা এমনিতেই হিমশীতল। এর ওপরে শীতের মৌসুমে তা নেমে গিয়ে দাঁড়ায় মাইনাস ২০ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসে। প্রতি বছরই শীত আসার আগে তার জন্য প্রস্তুতি চলে সেনাবাহিনীতে। কিন্তু এ বার পরিস্থিতি সম্পূর্ণ আলাদা।

ভারতীয় সেনাদের উপস্থিতিতেই এবার মে মাস থেকে প্যাংগং লেক, গালওয়ান উপত্যকাসহ প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আগ্রাসন শুরু করে চীনা বাহিনী। ভারতও প্রচুর সেনা মোতায়েন করে তার পরপরেই। তার জেরে ১৫ জুন গালওয়ানে ঘটে যায় রক্তক্ষয়ী সংঘর্ষ।

এর পরে কূটনৈতিক ও সামরিক স্তরে বৈঠকের পর বৈঠকে উত্তেজনা কিছুটা স্তিমিত হয়। কিন্তু এ মাসের গোড়ায় ফের প্যাংগং লেক এলাকায় তীব্র উত্তেজনা তৈরি হয়। দু’দেশের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকের পর পরিস্থিতি কিছুটা শান্ত হলেও যে কোনও সময় ফের পরিস্থিতি বিগড়ে যেতে পার এমন ভয়ে এ বছর শীতের জন্য আলাদা করে প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনারা।

চুমার ডেমচক এলাকায় টি-৯০ ও টি-৭২ ট্যাঙ্ক মোতায়েন করা মহড়া চালাচ্ছেন সেনা জওয়ানরা। এ ছাড়া রয়েছে বিএমপি-২ ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিক্যালস। মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাতেও সমান দক্ষতায় যুদ্ধ করতে সক্ষম এই যুদ্ধযানগুলি। যে কোনও রকম চরমভাবাপন্ন অর্থাৎ তীব্র গরম বা ঠান্ডা, পাহাড়ি অথবা সমতল কিংবা জলে সমান পারদর্শী বাহিনীও থাকছে চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র মোকাবেলায়।

এছাড়া ট্যাঙ্ক ও অন্যান্য যুদ্ধযান, অত্যাধুনিক অস্ত্রশস্ত্র, প্রতিকূল আবহাওয়ায় বসবাসের জন্য বিশেষভাবে নির্মিত কাঠামো-সহ যাবতীয় সরঞ্জামে সম্পূর্ণ বাহিনীকে সেনার পরিভাষায় বলা হয় ‘মেকানাইজড ইনফ্যান্ট্রি’ বা সংগঠিত পদাতিক বাহিনী। পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখা বরাবর বিস্তৃত সিন্ধু নদের ধার বরাবর নদী পার হওয়া, যে কোনও প্রতিবন্ধকতার মোকাবেলা করাসহ মেকানাইজড ইনফ্যান্ট্রি পূর্ণ রেজিমেন্টের এই প্রদর্শন ও মহড়া চলছে এই বাহিনীর।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments