বাংলাদেশ ডেস্ক: দুই দশক পর ফের আফগানিস্তানের ক্ষমতায় ফিরে দেশটির জাতীয় পতাকা প্রতিস্থাপন করতে চায় তালেবানরা। তাদের প্রস্তাবিত পতাকার মাঝের সাদা অংশে লেখা থাকবে ইসলাম ধর্মের কালিমায়ে তাইয়েবা ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসূলুল্লাহ।’ যার অর্থ আল্লাহ ছাড়া ইবাদতের উপযুক্ত কেউ নেই, মুহাম্মদ সা. আল্লাহর প্রেরিত রাসুল। তালেবানের এই সাদা পতাকা উড়ছে রাজধানী কাবুলের মসনদে।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরায় প্রকাশিত একটি তথ্যচিত্রে দেখা যায়, এই প্রথমবারের মতো কিন্তু আফগানিস্তানের পতাকা বদল হচ্ছে না। ১০০ বছর আগে ব্রিটিশদের হাত থেকে সম্পূর্ণ স্বাধীন হওয়ার মুহূর্ত থেকে এখন পর্যন্ত অন্তত ১৮ বার বদলেছে এই পতাকা।

১৯৯৬ সালে আফগানিস্তানে তালেবানের-শাসন শুরু হয়। রব্বানির সময় মুজাহিদিনদের মধ্যে গৃহযুদ্ধ শুরু হয়। ধীরে ধীরে কাবুলের দখল নেয় তালেবান। সাদা কাপড়ের মাঝে কালো হরফে কালেমা শাহদাৎ লেখা পতাকা ওঠে কাবুলে।

আফগান পতাকা অপসারণের সময় কমপক্ষে দুটি আফগান শহরে বিক্ষোভের সূত্রপাত হয়। নিজেদের পতাকা উড্ডয়ন করলেও আফগান জনগণের ওপর কোনো প্রতিশোধ না নেয়ার ঘোষণা দিয়েছে তালেবান। পাশাপাশি নারী অধিকার ও শিক্ষার অধিকারের প্রতি সম্মান দেখানোর অঙ্গীকার করেছে দলটি।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে দেশটির জাতীয় পতাকা পরিবর্তন না করার দাবিতে রাস্তায় মানুষ বিক্ষোভ করেছে। সে বিক্ষোভের ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমেও। সূত্র : আল-জাজিরা

Previous articleইভ্যালির দায় ৫৪৪ কোটি, চলতি সম্পদ ১০৫ কোটি টাকা
Next articleহঠাৎ লাফিয়ে বাড়ছে চিনির দাম
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।