বাংলাদেশ ডেস্ক: ৭৫০ টন জরুরি মানবিক সাহায্য নিয়ে আফগানিস্তানে যাচ্ছে তুরস্কের একটি বিশেষ চ্যারিটি ট্রেন। তুর্কি সরকারের উদ্যোগে এ তুর্কি ট্রেন এখন ওই দেশটিতে যাচ্ছে। বৃহস্পতিবার তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে এ তুর্কি ট্রেনটি আফগানিস্তানের উদ্দেশ্যে যাত্রা করে।

তুরস্কের পরিবহন ও অবকাঠামো মন্ত্রী আদিল কারাইসমাইলোগ্লু বলেন, তুরস্কের এ চ্যারিটি ট্রেনটি ১১ টি তুর্কি মানবিক সহযোগিতা সংস্থার সাহায্য নিয়ে আফগানিস্তানে যাচ্ছে। এ সংস্থাগুলোর জরুরি মানবিক সাহায্যগুলোকে একত্রিত করে তা এ ট্রেনের মাধ্যমে আফগানিস্তানে পাঠানোর ব্যবস্থা করেছে তুর্কি সরকারের রাষ্ট্রীয় দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা অধিদফতর (এএফএডি)। এ চ্যারিটি ট্রেনটি চার হাজার ১৬৮ কি.মি. পথ অতিক্রম করে আফগানিস্তানে যাবে।

তিনি বলেন, আমাদের দু’টো ট্রেন আছে যাদের প্রত্যেকটির ওয়াগন সংখ্যা হলো ৪৭। এ ট্রেনগুলোতে করে ৭৫০ টন জরুরি মানবিক সাহায্য নিয়ে যাওয়া হবে। প্রথমে ইরান ও তুর্কমেনিস্তান অতিক্রম করে তারপর আফগানিস্তানে যাবে এ তুর্কি ট্রেন।

তিনি আরো বলেন, গত ডিসেম্বরে ইসলামাবাদ-তেহরান-ইস্তাম্বুল রুটে কার্গো ট্রেন সার্ভিস চালু হয়েছে। এ কারণে তুরস্কের এ চ্যারিটি ট্রেনটির আফগানিস্তানে যেতে সময় লাগবে ১৬ দিন।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু জোর দিয়ে বলেন, খারাপ আবহাওয়ার কারণে আফগানিস্তানের এক কোটি ২৯ লাখ শিশুর জরুরি মানবিক সাহায্য দরকার।

সূত্র : ইয়েনি শাফাক

Previous articleমৌসুমী ঝড়ের আঘাতে আফ্রিকায় নিহত বেড়ে ৭০
Next articleকরোনা টিকার আওতায় ঈশ্বরদীর শতভাগ শিক্ষার্থী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।