বাংলাদেশ ডেস্ক: তুরস্কের প্রাচীন নগরী ইস্তাম্বুলে ইসলামী সভ্যতার জাদুঘরের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

শুক্রবার তুরস্কের ধর্ম বিষয়ক প্রধান আলি এরবাশ ও একাধিক সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার উপস্থিতিতে জাদুঘরটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

ইস্তাম্বুলে অবস্থিত তুরস্কের সর্ববৃহৎ চামলিজা মসজিদে ইসলামী সভ্যতার এই জাদুঘরটির অবস্থান।

উদ্বোধনীতে এরদোগান বলেন, ‘নতুন জাদুঘরটি ইস্তাম্বুলের ইতিহাস এবং তার ভৌগলিক ও সাংস্কৃতিক কাঠোমো প্রতিফলিত করবে। নগরীর জন্য এটির খুব প্রয়োজন ছিল।’

তার দাবি, এখানে আগত দর্শনার্থীরা বুঝতে পারবে যে, জ্ঞান ও প্রজ্ঞা-ই সভ্যতা বিনির্মাণকারী।

এরদোগান বলেন, এই জাদুঘরে হাজার বছরের ইসলামী সভ্যতার সঞ্চয়গুলো প্রদর্শিত হবে। ইতোমধ্যেই বিভিন্ন জায়গা থেকে এখানে ৬৫০টির মতো ঐতিহাসিক সঞ্চয় সংগ্রহ করা হয়েছে। এখানে আল্লাহর রাসূল সা:-এর নানা সংগ্রহের পাশাপাশি পবিত্র কুরআনের প্রথম সময়ের একটি প্রতিলিপিও আনা হয়েছে।

১০ হাজার বর্গমিটার জায়গাজুড়ে জাদুঘরটি নির্মাণ করা হয়েছে। মোট ১৫টি গ্যালারি রয়েছে এখানে। অন্তত ৮০০টি ঐতিহাসিক নিদর্শনের সংগ্রহ থাকবে জাদুঘরটিতে।

সূত্র : আনাদোলু এজেন্সি

Previous articleমিথ্যা মামলা দিয়ে আ.লীগ একতরফা নির্বাচন করতে চায়: ফখরুল
Next articleদেশের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্প নির্মিত হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ায়
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।