মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeআন্তর্জাতিক‘ঐতিহাসিক’ চুক্তির কয়েক ঘণ্টা পরেই ওডেসা বন্দরে রুশ ক্ষেপণাস্ত্র হামলা

‘ঐতিহাসিক’ চুক্তির কয়েক ঘণ্টা পরেই ওডেসা বন্দরে রুশ ক্ষেপণাস্ত্র হামলা

বাংলাদেশ ডেস্ক: ইউক্রেন থেকে সমুদ্রপথে খাদ্যশস্য রফতানি শুরু করার বিষয়ে রাশিয়ার সাথে চুক্তি সই হওয়ার পরদিনই ইউক্রেনের বৃহৎ একটি বন্দর বিস্ফোরণে কেঁপে ওঠেছে।

বন্দর শহর ওডেসাতে চালানো এই ক্ষেপণাস্ত্র হামলার পর কিয়েভ ও মস্কোর মধ্যে হওয়া এই সমঝোতার ভবিষ্যৎ নিয়ে বড় ধরনের সংশয় দেখা দিয়েছে।

এই চুক্তিতে রাশিয়া প্রতিশ্রুতি দিয়েছে যে তারা ওডেসা বন্দর থেকে খাদ্যশস্য বহনকারী কোনো মালবাহী জাহাজের ওপর আক্রমণ করবে না।

তবে স্থানীয় খবরে বলা হচ্ছে, আজকের এই হামলায় বন্দরের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, এখন যদি খাদ্যশস্য রফতানির চুক্তি ভেস্তে যায় তাহলে তার জন্য দায়ী হবে রাশিয়া।

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল যার দুটিকে তারা গুলি করে মাটিতে নামিয়ে এনেছে। বাকি দুটি ক্ষেপণাস্ত্র শনিবার সকালে ওডেসা শহরে আঘাত হেনেছে।

এই হামলার বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের মধ্যেই শুক্রবার তুরস্কের ইস্তাম্বুল শহরে এই চুক্তিটি সই হয় এবং জাতিসঙ্ঘের পক্ষ থেকে এটিকে ‘ঐতিহাসিক সমঝোতা’ বলে উল্লেখ করা হয়।

কিন্তু চুক্তি সই হওয়ার ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই ইউক্রেনের বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলো।

ইউক্রেনের সামরিক বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ড সেন্টার সোশ্যাল মিডিয়ায় দেয়া এক পোস্টে বলেছে, দুটো কালিবর ক্ষেপণাস্ত্র ওডেসা বন্দরে আঘাত করেছে। আর বাকি দুটোকে বিমান-প্রতিরোধী ব্যবস্থার সাহায্যে ভূপাতিত করা হয়েছে।

স্থানীয় একজন এমপি ওলেক্সি হোনচারেঙ্কো টেলিগ্রামে লিখেছেন, হামলার পর শহরের বন্দরে আগুন ধরে যায়। তিনি লিখেছেন, ‘ঘৃণ্য ওই লোকদের এক হাতে চুক্তি এবং আরেক হাতে ক্ষেপণাস্ত্র।’

‘একারণে আমাদের বিমান প্রয়োজন এবং কৃষ্ণসাগরে রাশিয়ার যতো নৌবহর আছে সেগুলোকে ডুবিয়ে দিতে হবে। খাদ্যশস্য রফতানির জন্য এটাই হবে সবচেয়ে ভালো ব্যবস্থা।’

এই হামলায় কেউ হতাহত হয়েছে তা এখনো পরিষ্কার নয়।

শুক্রবার কিয়েভ ও রাশিয়ার মধ্যে বহুল প্রতীক্ষিত এই চুক্তিটি সই হয়। বলা হচ্ছে, ইউক্রেনের ভেতরে যে লাখ লাখ টন খাদ্যশস্য আটকা পড়ে আছে এই চুক্তির ফলে সেগুলো রফতানি করা শুরু হবে।

পাঁচ মাস আগে যুদ্ধ শুরুর পরপরই রাশিয়া ইউক্রেনের উপকূলের কাছে কৃষ্ণসাগরে নৌ অবরোধ দিলে ইউক্রেনের রফতানি মুখ থুবড়ে পড়ে।

ইউক্রেন জুড়ে বিভিন্ন গুদামে প্রচুর খাদ্যশস্য মাসের পর মাস রফতানির জন্য পড়ে রয়েছে। কৃষ্ণসাগর তীরবর্তী ওডেসা বন্দরে গুদামেই এখন দুই কোটি টনের মতো খাদ্যশস্য মজুদ রয়েছে। এগুলো এখন আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের যেসব দেশে খাদ্যের অভাব দেখা দিয়েছে সেখানে রফতানি করা যাবে বলে আশা করা হচ্ছে।

এই চুক্তিতে রাশিয়া খাদ্যশস্যবাহী ইউক্রেনীয় জাহাজে হামলা না করার প্রতিশ্রুতি দিয়েছে। আর ইউক্রেন অঙ্গীকার করেছে এসব জাহাজে অস্ত্র বহন করা হচ্ছে কি না রাশিয়াকে তারা সেটি পরীক্ষা করে দেখার অনুমতি দিবে।

প্রায় দু’মাস ধরে আলোচনার পর চুক্তিটি সই হয় এবং এটি ১২০ দিন কার্যকর থাকবে বলে সমঝোতায় বলা হয়।

চুক্তিটি মানা হচ্ছে কি না তা পর্যবেক্ষণের জন্য ইস্তাম্বুলে একটি মনিটরিং সেন্টার প্রতিষ্ঠার কথা বলা হয়েছে, যাতে জাতিসঙ্ঘ, তুরস্ক, ইউক্রেন এবং রাশিয়ার কর্মকর্তারা কাজ করবেন। বলা হয়েছে, উভয়পক্ষ রাজি হলে চুক্তিটি নবায়ন করা যেতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অফিসের প্রধান আন্দ্রে ইয়েরমাক ওডেসা বন্দরে এই হামলার নিন্দা করেছেন এবং রাশিয়ার বিরুদ্ধে ‘পরিকল্পিতভাবে খাদ্য সঙ্কট সৃষ্টি করার’ অভিযোগ করেছেন।

সূত্র : বিবিসি

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments