বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeআন্তর্জাতিকআফগানিস্তানে হিন্দু-শিখদের ফিরে আসার আহ্বান তালেবানের

আফগানিস্তানে হিন্দু-শিখদের ফিরে আসার আহ্বান তালেবানের

বাংলাদেশ ডেস্ক: ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তানের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয়েছে দাবি করে সেখান থেকে চলে যাওয়া হিন্দু ও শিখদের ফিরে আসার আহ্বান জানিয়েছে তালেবান সরকার। গত ২৪ জুলাই স্টেট মিনিস্টারের কার্যালয়ের মহাপরিচালক ড. মোল্লা আব্দুল ওয়াসির সাথে আফগানিস্তানের হিন্দু ও শিখ কাউন্সিলের নেতারা দেখা করলে তিনি এই আহ্বান জানান।

মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, তালেবান সরকার কাবুলের কার্তি পারওয়ান গুরুদুয়ারা সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে এক সন্ত্রাসী হামলায় শিখ ধর্মীম্বলীদের এই উপাসনালয় ক্ষতিগ্রস্ত হয়।

হিন্দু ও শিখ কাউন্সিলের নেতাদের সাথে সাক্ষাতের সময় ওয়াসি বলেন, যেসব ভারতীয় ও স্থানীয় শিখ ধর্মাম্বলী নিরাপত্তার কারণে দেশ ছেড়েছেন, তারা এখন আফগানিস্তানে ফিরে আসতে পারেন। দেশে নিরাপত্তা প্রতিষ্ঠিত হয়েছে।

সরকারি বক্তব্য অনুসারে, সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স (আইএসকেপি) কাবুলের গুরুদুয়ারায় এই হামলার জন্য দায়ী। শিখ কাউন্সিলের নেতারা হামলার সময় তাদেরকে রক্ষা করার জন্য তালেবান নেতাদের ধন্যবাদ জানান।

গত ১৮ জুন কার্তি পারওয়ান গুরুদুয়ারায় হামলায় এক শিখ ধর্মাম্বলীসহ দুইজন নিহত হন। সেসময় সেখানে ৩০ জনের মতো মানুষ উপাসনা করছিলেন।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে আরো বলা হয়, আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কয়েকটি দল গুরুদুয়ারা এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত পরিবারের প্রতি সহমর্মিতা প্রকাশ করেছে। গুরুদুয়ারার ক্ষয়ক্ষতি পরিমাপ করতে কারিগরি কমিটি কাজ করছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments