বাংলাদেশ ডেস্ক: আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বলেছেন, রাশিয়া ও চীনের সাথে আমেরিকা যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। ইউক্রেন এবং তাইওয়ানকে কেন্দ্র করে ভয়াবহ এই যুদ্ধের আশঙ্কার কথা জানিয়েছেন তিনি।

কিসিঞ্জার বলেছেন, স্বপ্নদ্রষ্টা নেতার অভাবে যুদ্ধের আশঙ্কা তীব্রতর হয়েছে। মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালকে এসব কথা বলেছেন আমেরিকার এই সাবেক ঝানু কূটনীতিবিদ। এর আগে তিনি কিছু ভূমি পরিত্যাগ করে কিয়েভকে রাশিয়ার সাথে চলমান যুদ্ধের অবসান ঘটানোর পরামর্শ দিয়েছিলেন।

গতকাল শনিবার হেনরি কিসিঞ্জারের ওই সাক্ষাৎকার ছাপা হয়েছে। এতে তিনি বলেন, আমরা রাশিয়া এবং চীনের সাথে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি, যে সমস্যার অংশবিশেষ আমরা নিজেরাই তৈরি করেছি। অথচ এই ব্যাপারে আমাদের ধারণা নেই এর সমাধান কিভাবে হতে পারে বা এই সমস্যা তৈরি করলে তা কোথায় যেতে পারে।

৯৯ বছর বয়সী হেনরি কিসিঞ্জার সম্প্রীতি একটি বই লিখেছেন যাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী গুরুত্বপূর্ণ নেতাদের জীবনী উঠে এসেছে। এই বইয়ে তিনি পরিষ্কার করে বলেছেন, গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে যে সেনা অভিযান শুরু করেছে তা তার নিজের নিরাপত্তার উদ্বেগ থেকেই করেছেন কারণ ইউক্রেন যদি ন্যাটো জোটে যোগ দেয় তাহলে এই সামরিক জোটের অস্ত্র মোতায়ন হবে মস্কো থেকে মাত্র ৩০০ মাইল দূরে। এখন পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে পুরো ইউক্রেনের কর্তৃত্ব রাশিয়ার অধীনে চলে যেতে পারে।

তিনি সুস্পষ্ট করে বলেছেন, ব্যর্থ কৌশলগত আলোচনার কারণে আজকের সমস্যা তৈরি হয়েছে। হেনরি আরো বলেছেন, পশ্চিমাদের উচিত ছিল রাশিয়ার প্রেসিডেন্টের নিরাপত্তার দাবিগুলো বিবেচনায় নেয়া।
সূত্র : পার্সটুডে

Previous articleসবচেয়ে বেশি নিরাপত্তা ঝুঁকিতে আছেন প্রধানমন্ত্রী: ডিএমপি কমিশনার
Next articleজীবিত অবস্থায় তো বেহেশত পাওয়া যায় না: বাণিজ্যমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।