বাংলাদেশ ডেস্ক: হিমালয়ের ভারতীয় অংশে তুষারধসে ১০ পর্বতারোহী নিহত হয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরো ২৫ জন।

মঙ্গলবার সকালে উত্তরাখণ্ডে হিমালয়ের একটি সুউচ্চ পর্বতশৃঙ্গে ৪১ সদস্যের একটি পবর্তারোহী দল তুষারধসের কবলে পড়লে এ হতাহতের ঘটনা ঘটে।

বার্তা সংস্থা পিটিআই’র বরাতে ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট এ তথ্য নিশ্চিত করেছে।

বিবিসি জানিয়েছে, ৩৪ জন প্রশিক্ষণার্থী এবং সাতজন প্রশিক্ষক কীভাবে পাহাড়ে চলতে হয় (নেভিগেশন) তার প্রশিক্ষণ নিচ্ছিলেন। ওই সময় পাহাড়ের একটি চূড়া থেকে তুষার ধস শুরু হয় এবং তারা চাপা পড়েন।

এনআইএমের অধ্যক্ষ কর্নেল অমিত বিষ্ট জানিয়েছেন, মঙ্গলবার রাত পর্যন্ত দুর্ঘটনাস্থলে ১০ জনের লাশ দেখা গেছে, যার মধ্যে চারটি উদ্ধার করা হয়েছে।

তবে অন্ধকার ও প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধারকাজ বন্ধ রাখা হয়েছিল। বুধবার থেকে তা আবারও শুরু করা হবে। উদ্ধার অভিযানে অংশ নিচ্ছেন ভারতীয় বিমান বাহিনীর সদস্যরাও।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছেয়ে,এতে ৩৩ জন আটকা পড়েন। তাদের মধ্যে আটজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিরা পাহাড়ের খাদে আটকা পড়ে আছেন।

যতক্ষণ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকবে ততক্ষণ উদ্ধার কাজ চলবে বলেও জানানো হয়েছে।

এর আগে বার্তা সংস্থা রয়টার্সকে উত্তরাখণ্ডের পুলিশ প্রধান অশোক কুমার বলেছিলেন, ‘যেখানে তুষার ধস হয়েছে ভারতের বিমান বাহিনী আকাশ থেকে সে জায়গাটিতে পৌঁছানোর চেষ্টা করছে। সেখানে পৌঁছানো সহজ কাজ নয়।’

Previous articleমহিপুরে তেঁতুল গাছ থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার
Next articleসাপাহারে পারিবারিক দ্বন্দ্বের জেরে মাদ্রাসা শিক্ষককে সাময়িক বরখাস্তের অভিযোগ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।