বাংলাদেশ ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার বলেছেন, কিয়েভের ওপর সাম্প্রতিক বিভিন্ন হামলায় ইরানের তৈরি ড্রোন রাশিয়ার ব্যাপকহারে ব্যবহার ক্রেমলিনের ‘সামরিক ও রাজনৈতিক দেউলিয়াপনার’ একটি লক্ষণ।

জেলেনস্কি তার প্রাত্যহিক ভাষণে বলেন, ‘প্রকৃতপক্ষে এ ধরনের সহযোগিতার জন্য ইরানের কাছে রাশিয়ার আবেদন হচ্ছে মস্কোর সামরিক ও রাজনৈতিক দেউলিয়াপনা অবস্থার কথা ক্রেমলিনের স্বীকার করা।’

তবে তিনি আরো বলেন, ‘যাই হোক না কেন কৌশলগতভাবে এটি তাদেরকে সাহায্য করবে না।’
জেলেনস্কি বলেন, ‘বিশ্বের কাছে এটি আবারো প্রমাণ হচ্ছে যে, রাশিয়া পরাজিত হওয়ার পথে এবং তারা সন্ত্রাসের কাজে তাদের দোসরদের জড়ানোর চেষ্টা করছে।’

কিয়েভ ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার বিষয়ে মঙ্গলবার তিনি তার পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলাবার প্রস্তাবের ব্যাপারে কোনো কথা বলেননি।

ইরানের ড্রোন ব্যবহারের কথা উল্লেখ করে জেলেনস্কি বলেন, ‘আমরা এ ব্যাপারে স্পষ্টভাবে যথাযথ আন্তর্জাতিক প্রতিক্রিয়া নিশ্চিত করবো।’

কিয়েভ ও তাদের পশ্চিমা মিত্র দেশগুলো সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের ওপর বিভিন্ন হামলায় ইরানের তৈরি ড্রোন ব্যবহার করায় মস্কোকে দায়ী করে।

এদিকে ক্রেমলিন মঙ্গলবার জানায়, রাশিয়ার সামরিক বাহিনীর এ ধরনের অস্ত্র ব্যবহারের কথা তাদের জানা নেই।

ইরান জানায়, তারা এসব ড্রোন রাশিয়াকে প্রদান করছে ইউক্রেনের ‘ভিত্তিহীন’ এমন দাবির ব্যাখ্যা দিতে তেহরান কিয়েভের সাথে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে।

Previous articleপ্রাইভেট না পড়ায় শিক্ষিকার বিরুদ্ধে চতুর্থ শ্রেণির ছাত্রকে নির্যাতন-নম্বর টেম্পারিংয়ের অভিযোগ
Next articleরূপপুরের বিদ্যুতে উত্তর জনপদের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন হবে: প্রধানমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।