রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
Homeআন্তর্জাতিকমিশরে চতুর্থ পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের নির্মান কাজ শুরু

মিশরে চতুর্থ পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের নির্মান কাজ শুরু

কামাল সিদ্দিকী : ফার্স্ট কংক্রীট অনুষ্ঠানের মধ্যদিয়ে মিশরের এল-দাবা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চতুর্থ ইউনিটের মূল পর্বের নির্মান কাজ শুরু হয়েছে। এল-দাবা মিশরের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এবং আফ্রিকা মহাদেশের সর্ব বৃহৎ।

রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা প্রকল্পটির জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে। রসাটম এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্প্রতি ফার্স্ট কংক্রীট অনুষ্ঠানে যুক্ত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিশরের প্রধানমন্ত্রী মৌস্তফা মাদবুলি, রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ, মিশরের বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানী বিষয়ক মন্ত্রী ডঃ মোহামেদ সাকের এবং মিশরের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের চেয়ারম্যান ডঃ আমজেদ এল-ওয়াকিল।

আলেক্সি লিখাচেভ তাঁর বক্তব্যে বলেন, আসওয়ান বাঁধ নির্মানের পর মিশরীয় এই পরমাণু বিদ্যুৎ প্রকল্পটি দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্রে সর্ববৃহৎ প্রকল্প। বর্তমানে এল-দাবা এনপিপি’র চারটি ইউনিট নির্মানাধীন। মিশরীয় এই সাইটটি সারাবিশ্বে আমাদের দ্বারা নির্মিত দুটি বৃহত্তম পারমাণবিক প্রকল্পের একটি”।

মিশরের প্রথম পরমাণু বিদ্যুৎ প্রকল্প এল-দাবা এনপিপিতে চারটি ইউনিট রয়েছে। প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগাওয়াট। চারটি ইউনিটেই স্থাপিত হবে ৩+ প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। রাশিয়া প্রকল্পটিই নির্মান করা ছাড়াও এর পুরো আয়ুষ্কাল জুড়ে পারমাণবিক জ্বালানী সরবরাহ করবে। অধিকন্তু, প্রকল্পটি চালুর পর প্রথম দশ বছর প্রয়োজনীয় পরিচালন ও সার্ভিসিং সেবা প্রদান করবে। রাশিয়ার সহযোগিতায় মিশরীয় বিশেষজ্ঞরা প্রয়োজনীয় প্রশিক্ষণ সুবিধা পাবেন।

অন্য একটি চুক্তির আওতায় স্পেন্ট ফুয়েল সংরক্ষণের জন্য রাশিয়া মিশরে একটি বিশেষ সংরক্ষণাগার নির্মান এবং সংরক্ষণে প্রয়োজনীয় কন্টেইনার সরবরাহ করবে বলে জানানো হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments