ইরফানুল ইসলাম, ইউএই: চাঁদ দেখার ওপর নির্ভর করে রোজা পালন করবে মধ্যপ্রাচের মুসলিম উম্মাহ। আজ শুক্রবার (১ এপ্রিল) মোতাবেক ২৯ শাবান। এদিন সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে আজ রাতেই তারাবিহ এবং আগামীকাল শনিবার (২ এপ্রিল) রোজা পালন করবে মধয়প্রচারের মুসলিম উম্মাহ।আজ শুক্রবার মধ্যপ্রাচের আকাশে কোথাও চাঁদ দেখা না গেলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে রবিবার থেকে শুরু হবে পবিত্র রমজানের রোজা।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

ধর্মপ্রাণ মুসলমানের জন্য আবশ্যকীয় হলো-আজ (১ এপ্রিল) থেকেই পবিত্র রমজান মাসকে বরণ করে নিতে এবং সন্ধ্যায় তারাবিহ নামাজ আদায়ের প্রস্তুতি নিয়ে রাখা। কেননা চাঁদ দেখা গেলে সন্ধ্যা রাতেই পড়তে হবে তারাবিহ। ভোর রাতে সাহরি খাওয়ার মাধ্যমে পরদিন ১ এপ্রিল (শুক্রবার) পালন করবে প্রথম রোজা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পবিত্র রমজানের রোজা, তারাবিহ, ইবাদাত-বন্দেগি যথাযথ পালনের তাওফিক দান করুন। আমিন।

Previous articleমিছিলের পরিকল্পনা করায় জামায়াত নেতা গ্রেফতার
Next articleদৈনিক ঈশ্বরদী নিউজের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।