পিকে হালদারকে গ্রেফতারের পদক্ষেপ জানতে চেয়েছেন আদালত

বাংলাদেশ প্রতিবেদক: ৩ হাজার ৬শ’ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে বিদেশে পলাতক পিকে হালদারকে ১০ দিনের মধ্যে ফেরাতে এবং গ্রেফতারে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা দুদক ও সরকারকে জানাতে বলেছেন আদালত।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) এই আদেশ দেন হাইকোর্ট।

প্রশান্ত কুমার হালদার। ব্যাংক পাড়ায় যিনি পরিচিত পিকে হালদার নামে। বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাৎ করে লাপাত্তা পিকে। মাঝে একবার টাকা ফেরতের শর্তে দেশে ফিরতে চাইলেও দেশে ফিরলে গ্রেফতার হতে হবে হাইকোর্টের এমন আদেশের পর অসুস্থতার কথা বলে আর ফেরেননি তিনি।

পিকেকে ফেরাতে এবং গ্রেফতারে কী পদক্ষেপ নেয়া হয়েছে ১০ দিনের মধ্যে দুদক ও সরকারকে জানাতে বলা হয়েছে বলে জানান দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

তিনি জানান, পিকে হালদার কোথায় কিভাবে আছেন, তার মামলার বর্তমান কি অবস্থা, তাকে ফেরাতে দুদক কি কি পদক্ষেপ নিয়েছে তা আদালতকে জানাতে বলা হয়েছে।

ডেপুটি অ্যার্টনি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, আদালত বলেছেন, দেশটা কি মগের মল্লুক? হাজার হাজার কোটি টাকা পাচারের পরও আসামি ধরা ছোঁয়ার বাইরে থাকবে?

এদিকে, দুদক বলছে, তাকে গ্রেফতারে ইন্টারপোলকে চিঠি দিয়েছেন তারা। চিঠি জবাব দিয়ে পিকেকে গ্রেফতারে পরোয়ানা এবং আদালতের আদেশ চেয়েছে ইন্টারপোল।