শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeআইন-আদালতসেই জাপানি নারীর দুই সন্তানের বিষয়ে যে আদেশ দিল হাইকোর্ট

সেই জাপানি নারীর দুই সন্তানের বিষয়ে যে আদেশ দিল হাইকোর্ট

বাংলাদেশ প্রতিবেদক: আগামী ৩১শে আগস্ট পর্যন্ত ভিকটিম সাপোর্ট সেন্টারে থাকবে জাপানিজ এই দুই শিশু। সকালে বাচ্চাদের দেখভাল করবেন বাবা ও বিকেলে করবেন মা।

সোমবার (২৩ আগস্ট) দুপুরে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এছাড়া দুইপক্ষই বসে সমস্যার সমাধান করবেন বলে আশা প্রকাশ করেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ। অন্যদিকে রিটকারী জাপানি নারীর পক্ষে আছেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।

শিশুদের বাবার পক্ষে করা একটি সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (২৩ আগস্ট) দুপুর ২টায় সময় নির্ধারণ করেন হাইকোর্ট।

এর আগে গত ১৯ আগস্ট বাংলাদেশি বংশদ্ভূত আমেরিকান নাগরিক শরীফ ইমরানের জিম্মায় থাকা দুই শিশু সন্তানকে আগামী ৩১ আগস্ট হাজির করার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছিলেন আদালত। শিশুদের মা জাপানি নাগরিক নাকানো এরিকোর করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

পরে দুই শিশুকে নির্যাতনের অভিযোগে তাদের মা মামলা করলে গত ২২ আগস্ট শিশুদের উদ্ধার করে অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।

জানা গেছে, সম্প্রতি জাপান থেকে ঢাকায় এসে নাকানো এরিকো নামে এক নারী অভিযোগ করেন, তার সাবেক স্বামী কৌশলে তার দুই সন্তানকে ঢাকায় এনে আটকে রেখেছেন।

সিআইডি কর্মকর্তারা দাবি করেন, বিষয়টি নিয়ে গণমাধ্যমে খবর দেখে এ সম্পর্কে খোঁজ-খবর করতে শুরু করেন সিআইডির সদস্যরা। আদালতের নির্দেশনা অনুযায়ী দুই সন্তানকে হাজির করা নাও হতে পারে এ রকম তথ্যের ভিত্তিতে সিআইডির একটি টিম রোববার (২২ আগস্ট) রাতে বারিধারার বাসায় অভিযান চালিয়ে দুই শিশুকে নিজেদের হেফাজতে নেয়। এ সময় দুই শিশুর বাবা ইমরান শরীফও তাদের সঙ্গে ছিলেন।

ইমরান শরীফ অভিযোগ করেন, উচ্চ আদালত আগামী ৩১ আগস্ট দুই সন্তানকে আদালতে হাজির করতে বলেছেন। এ জন্য তিনি প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু তার আগেই সিআইডি পুলিশ তাদের বাসা থেকে জোর করে তুলে নিয়ে আসে। ইমরান শরীফ বলেন, স্ত্রীকে তিনি ডিভোর্স দেননি। স্ত্রী এরিকোই তাকে ডিভোর্স দিয়েছে। বিয়ের সময় এরিকো মুসলিম ধর্ম গ্রহণ করলেও সম্প্রতি সে (এরিকো) হিন্দু ধর্ম গ্রহণ করেন বলে দাবি করেন ইমরান।

এদিকে রোববার রাত ১২টার দিকে দুই সন্তানসহ যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বৈত নাগরিক ইমরান শরীফকে যখন সিআইডি কার্যালয়ে আনা হয়, তখন দুই সন্তান তাকে জড়িয়ে ধরে রেখেছিল। গণমাধ্যমকর্মীদের সামনে তিনি দুই সন্তানকে কার কাছে থাকবে জিজ্ঞাসা করলে দুই সন্তান চিৎকার করে বাবার কাছেই থাকতে চান। দুই সন্তান তাদের মাকে নিয়ে বিষোদগার করে।

আদালত সূত্রে জানা গেছে, জাপানি আইন অনুসারে নাকানো এরিকো (৪৬) ও বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক শরীফ ইমরান (৫৮) ২০০৮ সালের ১১ জুলাই বিয়ে করেন। এরপর তাঁরা টোকিওতে বসবাস শুরু করেন। এক যুগের দাম্পত্য জীবনে তাদের তিন কন্যাসন্তানের জন্ম হয়। বর্তমানে তাদের বয়স যথাক্রমে ১১, ১০ ও ৭ বছর। তিন মেয়ে টোকিওর একটি স্কুলে পড়ছিল। চলতি বছরের শুরুর দিকে তাদের বিয়ে বিচ্ছেদ হয়। এরপর ইমরান শরীফ এ বছরের ২১ ফেব্রুয়ারিতে বড় দুই মেয়েকে (১১ ও ১০) নিয়ে ঢাকায় চলে আসেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments