সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
Homeজাতীয়পেঁয়াজ আমদানিকালে বিপুল অর্থ পাচার

পেঁয়াজ আমদানিকালে বিপুল অর্থ পাচার

বাংলাদেশ প্রতিবেদক: দেশে পেঁয়াজের সংকটকে পুঁজি করে বিপুল পরিমাণ অর্থ পাচার করে দেয়া হয়েছে। শুধু তা-ই নয়, আমদানিকৃত পেঁয়াজও বিক্রি করা হয়েছে মাত্রাতিরিক্ত মুনাফায়। একশ্রেণির অসাধু আমদানিকারকের সিন্ডিকেট এভাবে শাখের করাতের মতো দুদিকেই কেটে নিয়েছে কোটি কোটি টাকা। পেঁয়াজের বাজারমূল্য মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ার পর শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের তদন্তে এমন তথ্য উঠে এসেছে। তদন্ত প্রতিবেদনে এ নিত্যপণ্যটির মূল্য নিয়ে চলা কারসাজির লাগাম টেনে ধরা এবং পেঁয়াজের বাজার স্থিতিশীল করতে ৭ দফা সুপারিশ করা হয়েছে।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র জানিয়েছে, মিয়ানমার থেকে প্রতিটন পেঁয়াজ ৫০০ মার্কিন ডলারে আমদানির ঘোষণা দেওয়া হলেও প্রকৃতপক্ষে আমদানি করা হয়েছে ১২০০ ডলারে। এভাবে প্রতিটনে ৭০০ ডলার আন্ডার ইনভয়েসের মাধ্যমে বিপুল অঙ্কের অর্থ পাচার করে দিয়েছে একটি সিন্ডিকেট। ব্যাংকিং চ্যানেলের বাইরে এসব অর্থ পাঠানো হয়েছে। অতিরিক্ত এ অর্থ কে বা
কারা পরিশোধ করেছে, এর উত্তর বের করতে অধিকতর তদন্তের সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। অন্যদিকে প্রতিকেজি পেঁয়াজের আমদানি মূল্য ৪৪ টাকা হলেও খুচরা বাজারে বিক্রি করা হচ্ছে ১২০-১৫০ টাকায়। একদিকে আমদানিকালে অর্থপাচার অন্যদিকে ক্রেতাদের কাছে তিনগুণ দরে বিক্রির মাধ্যমে এ সিন্ডিকেট ইতোমধ্যে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।
সূত্রের খবর, মিয়ানমারের সংশ্লিষ্ট রপ্তানিকারকদের যোগসাজশে ব্যাংকিং চ্যানেলের বাইরে হুন্ডির মাধ্যমে কিংবা অন্য কোনো অবৈধ উপায়ে এসব টাকা পাঠানো হয়েছে বলে প্রমাণ পেয়েছে এনবিআর।
এ প্রসঙ্গে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, ব্যবসায়ীরা বিশেষ পরিস্থিতির সুযোগ নিচ্ছেন। মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানির বিপরীতে অর্থপাচার হয়ে থাকলে সেটি প্রমাণ করা কঠিন নয়। তিনি বলেন, এটি শাস্তিযোগ্য অপরাধ। যারা পাচারের সঙ্গে জড়িত তাদের শাস্তি হওয়া উচিত।
পেঁয়াজের বাজারে অস্থিরতা শুরু হয় সেপ্টেম্বর মাসের ১৩ তারিখ থেকে। সেদিন ভারত সরকার পেঁয়াজের রপ্তানিমূল্য টনপ্রতি সাড়ে ৩০০ ডলার থেকে সাড়ে ৮০০ ডলার করার ঘোষণা দেয়। ফলে ৪০ টাকা কেজি থেকে হুট করেই ৭০ টাকা কেজিতে উঠে যায় পেঁয়াজের দাম। এর ১৬ দিন পর, অর্থাৎ ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধের ঘোষণা দেয় ভারত। ফলে পেঁয়াজের দাম ১৩০ টাকা কেজিতে উন্নীত হয়। তবে কিছুদিনের মধ্যেই দাম কমে ৭০-৯০ টাকায় নেমে এলেও বেশিদিন স্থায়ী হয়নি। দ্রুতই ফের ১০০ টাকা, এর পর ১১০ টাকায় উঠে যায়। এরপর বাড়তে বাড়তে প্রতিকেজির দাম ২৫০ টাকা ছাড়িয়ে যায়। গতকালও দেশি পেঁয়াজ ২৪০-২৫০ টাকায় বিক্রি হয়েছে রাজধানীর বাজারগুলোয়। আর আমদানিকৃত পেঁয়াজের দাম ছিল ১২০ টাকা থেকে ২০০ টাকা।
সূত্র জানিয়েছে, পেঁয়াজের বাজারে অস্থিরতা তৈরির পর এনবিআরের সুপারিশে তদন্তে নামে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। চলতিবছরের আগস্ট থেকে ১৮ নভেম্বর পর্যন্ত সময়কালে পেঁয়াজের আমদানিকারকদের তথ্য পর্যালোচনা করে তদন্ত কমিটি।
এতে দেখা যায়, গত দুই বছরের তুলনায় এবার আমদানি হয়েছে কম। কমিটি ৩৪০ আমদানিকারকের ২ হাজার ৪০৯টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১ লাখ ৬৭ হাজার ৮০৬ টন পেঁয়াজ আমদানির তথ্য পর্যালোচনা করে। এর পর ৪৩ আমদানিকারককে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে। এ তদন্তকালেই মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানির বিপরীতে অর্থপাচারের বিষয়টি উঠে আসে।
কৃষি মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী দেশে পেঁয়াজের বাৎসরিক চাহিদা ২৪ লাখ টন। দেশে উৎপাদন হয় ২৩ লাখ ৭০ লাখ টন। এর মধ্যে ২৫ শতাংশ নষ্ট হয়ে যায়। ফলে চাহিদার অবশিষ্টাংশ আমদানি করা হয়।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের তদন্তে দেখা গেছে, প্রতিবছর এ আমদানির প্রায় ৯৮.৫৩ শতাংশই হয় ভারত থেকে; কিন্তু এ বছর ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ায় অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হয়। ২০১৭ ও ২০১৮ সালের আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত সময়ে প্রতিকেজি পেঁয়াজ আমদানি করা হয়েছিল ১২ টাকা থেকে ৪৯ টাকায়। আর চলতি বছর ১ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে আমদানি করা হয় ১৭ টাকা থেকে ৩৪ টাকায়; কিন্তু ১৫ সেপ্টেম্বর থেকে প্রতিকেজি পেঁয়াজ ৭৩ টাকায় আমদানি করা হয়। এই মূল্য বিগত দুই বছরের তুলনায় ৪৫ শতাংশ বেশি। চলতি বছরের আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত সময়ে ভারত, মিয়ানমার ছাড়াও অন্য কিছু দেশ থেকে ৩৪ হাজার ৮৬১ টন, মিসর ও তুরস্ক থেকে ৬ হাজার ৭১৯ টন পেঁয়াজ আমদানি হয়। হিসাব অনুসারে ভারত থেকে ৭৫ শতাংশ, মিয়ানমার থেকে ২১ শতাংশ এবং অন্যান্য দেশ থেকে ৪ শতাংশ পেঁয়াজ আমদানি হয়েছে। তদন্তের পর জমা দেওয়া প্রতিবেদনে ৭টি সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর গঠিত কমিটি।
সূত্রমতে, সুপারিশগুলো হচ্ছে-পেঁয়াজের উৎপাদন, চাহিদা, আমদানি ইত্যাদি পর্যালেচনা করে এনবিআর, বাণিজ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগ গ্রহণ; একক আমদানি উৎসের পরিবর্তে বিভিন্ন আমদানি উৎস থেকে আমদানিতে ব্যবসায়ীদের উৎসাহিতকরণ; দেশি উৎপাদন বাড়াতে কৃষকদের উদ্বুদ্ধকরণে প্রণোদনা; বছরব্যাপী নিত্যপণ্যটির সংরক্ষণ-ব্যবস্থা গ্রহণ; সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে ভারতের বাইরে অন্য দেশ থেকে আমদানি, বিপণন ও সরবরাহের উদ্যোগ গ্রহণ এবং আন্ডারইনভয়েসিংয়ের মাধ্যমে অর্থপাচারের বিষয়টি খতিয়ে দেখা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments