বাংলাদেশ প্রতিবেদক: পরিবহনবিষয়ক যে কোনো অনিয়মের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা ও অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২৮ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) আয়োজিত সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী, সড়ক-মহাসড়কে বেপরোয়া গাড়ি চালানো বন্ধ করতেও সংশ্লিষ্টদের কঠোর নির্দেশ দেন। বলেন, ইতোমধ্যেই সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় এ বিষয়ে কৌশল নির্ধারণে একটি সাব-কমিটি গঠন করা হয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, দীর্ঘ অপেক্ষার পর, আজ রোববার থেকে ড্রাইভিং লাইসেন্স প্রদানের কাজ পুরোদমে শুরু হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে বিভাগীয় পর্যায়েও লাইসেন্স প্রদানের কাজ শুরু করা হবে। এখন থেকে দেশের যে কোনো সার্কেল অফিস থেকে যানবাহনের ফিটনেস সনদ গ্রহণ করা যাবে বলেও জানান তিনি।

বিআরটিএকে সেবামুখী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের বলেন, এই প্রতিষ্ঠানের সেবা পেতে এখনো গ্রাহক ভোগান্তি আছে, দালালের দৌরাত্ম্য আছে। অফিসের কিছু কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে তাদের যোগাযোগ রয়েছে, তাদের সখ্যতায় গড়ে উঠেছে এ চক্র। তবে এ ভোগান্তি প্রযুক্তির ব্যবহারের কারণে কমে আসছে। ডিজিটাল সেবার আওতা বাড়ানো গেলে দুর্নীতি ও অনিয়ম অনেকটা কমে যাবে বলে মনে করেন মন্ত্রী।

এদিকে লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর বিষয়টি নিয়ে কথা বলেন ওবায়দুল কাদের। বলেন, এ মৃত্যু অত্যন্ত দুঃখজনক। এ বিষয়ে ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তের মাধ্যমে লেখক মুশতাকের মৃত্যুর রহস্য উন্মোচিত হবে বলে আশা করেন তিনি।

ডিজিটাল বাংলাদেশের জন্য একদিকে ডিজিটাল নিরাপত্তা যেমন জরুরি, তেমনি এ আইনের অপপ্রয়োগ যাতে না হয় সে বিষয়ে সরকার সচেষ্ট বলে জানান ওবায়দুল কাদের। বলেন, সরকার মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী, স্বাধীনতা মানে এই নয় যে যার মতো যা খুশি বলার নিরঙ্কুশ বা একচেটিয়া অধিকার থাকবে। অন্যের মতামতকে সম্মান জানানোও স্বাধীন মতপ্রকাশের সীমানাভুক্ত। সরকার এই আইনের ব্যবহার নিয়ে অত্যন্ত সতর্ক রয়েছে।

মুশতাকের মৃত্যুর ঘটনাটি তদন্তাধীন, তাই তদন্তাধীন ইস্যুতে একটি কুচক্রীমহল ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা করছে বলে জানান ওবায়দুল কাদের।

Previous articleচট্টগ্রামে মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের পর হত্যা, গাছে ঝুলন্ত মরদেহ
Next articleবিকৃত যৌনাচারে ব্যবহার করা হয় ফরেন বডি, এতেই অতিরিক্ত রক্তক্ষরণে মৃত্যু হয় আনুশকার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।