মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeজাতীয়সম্পত্তিতে নারীর অধিকারের বিপক্ষে জাতীয় হিন্দু মহাজোটের সংবাদ সম্মেলন

সম্পত্তিতে নারীর অধিকারের বিপক্ষে জাতীয় হিন্দু মহাজোটের সংবাদ সম্মেলন

বাংলাদেশ প্রতিবেদক: দেশের হিন্দু নারীদের সম্পত্তিতে আইনগত অধিকার নেই। যা নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে আলোচনা-সমালোচনা। নারীর অধিকার আদায়ে আওয়াজ তুলেছেন অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান। সরকারের মনোভাবও এক্ষেত্রে নারীদের পক্ষে বলেই জানা গেছে বিভিন্ন সময়ে। তবে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট নারীদের সম্পত্তিতে অধিকার দেয়া হোক তা চায়না।

রোববার (২২ আগস্ট) রাজধানীর ডিআরইউ এর নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংগঠনটি এ অবস্থান জানায়।

হিন্দু মহাজোটের মহিলা বিষয়ক সম্পাদক এক লিখিত বক্তব্যে জানান, দীর্ঘদিন ধরেই মানুষের জন্য ফাউন্ডেশনসহ কয়েকটি এনজিও হিন্দু পরিবার ব্যবস্থা ধ্বংস করার প্রচেষ্টায় লিপ্ত। যা হাজার হাজার বছর ধরে সুসংহত অবস্থায় আছে।

তার দাবি মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক শাহীন আনাম ও তাঁর স্বামী মাহফুজ আনাম সিন্ডিকেট আইন কমিশনে হিন্দু আইন সংস্কারের প্রস্তাব জমা দেয়ার নেতৃত্বে কাজ করেছেন। এ সংস্কারের ফলে, হিন্দু পারিবারিক সম্পত্তি ব্যক্তিকেন্দ্রিক বণ্টন, বিবাহ বিচ্ছেদ, হিন্দু বিবাহ রেজিস্ট্রেশন বাধ্যতামূলক, শাস্তির বিধান, দত্তক, ভরণপোষণসহ বিভিন্ন বিষয়ে হিন্দু শাস্ত্রীয় বিধান পরিবর্তনের চক্রান্ত করা হচ্ছে বলে অভিযোগ তুলে ধরেন তিনি।

শাহীন আনাম এবং বাঁচতে শেখার পরিচালক এঞ্জেলা গোমেজের বিরুদ্ধে সভা সেমিনারে হিন্দু বিধি-বিধান নিয়ে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ করা হয়। সংগঠনটি মনে করে এসব কার্যক্রমে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধেও হিন্দুদের ক্ষেপিয়ে তোলার ষড়যন্ত্র করছে একটি চক্র।

এসব কর্মকাণ্ডে দেশের হিন্দু সম্প্রদায়ের ২৩ টি সংগঠন ও প্রায় ২ কোটি হিন্দু চরম উদ্বিগ্ন বলে দাবি করা হয় সংবাদ সম্মেলনে। এসময় বলা হয়, বর্তমান হিন্দু আইনে পরিবারের কর্তা হিসেবে পুরুষকে তার স্ত্রী,পিতা-মাতা, পুত্র-কন্যা, ভাই বোন, নাতি-নাতনি এমনকি অসহায় পিশি ও অন্যান্য নিকট আত্মীয়দের ভরণ-পোষণ করতে বাধ্য। পরিবারের সমস্ত ঋণ, রাষ্ট্রীয় পাওনা (কর-খাজনা) পরিবারের সদস্যদের ফৌজদারি অপরাধের দায় দায়িত্ব কর্তা পুরুষকেই বহন করতে হবে। সংগঠনটির দাবি হিন্দু আইনে পুরুষের ব্যক্তিগত সম্পত্তির অধিকার না থাকলেও নারীর আছে।

তাদের যুক্তি বিয়ের সময় কন্যাকে যে অলঙকার দেয়া হয়, সেটাই নারী তার প্রয়োজনে বিক্রি করে আর্থিক সমস্যা সমাধান করতে পরেন। এছাড়া আত্মীয় স্বজন -বন্ধু বান্ধব থেকে পাওয়া উপহার এবং নারীর উপার্জন তাদের সম্পত্তি হিসেবে বিবেচিত হয়। হিন্দু মহাজোটের নেতারা জানান, নারী তার পিতার সম্পত্তি দাবি করলে তার ননদও তার স্বামীর সম্পদের ভাগ চাইবে। তাই উভয় পরিবারে অশান্তি-কলহ, মামলা মোকদ্দমার শঙ্কা তৈরি হবে বলে দাবি তাদের।

এমন অবস্থায়, হিন্দু উত্তরাধিকার আইন সংস্কার না করাসহ বেশকয়েকটি দাবি জানায় জাতীয় হিন্দু মহাজোট। যেখানে বলা হয়, হিন্দু আইনের কোনো রকম সংস্কার, পরিবর্তন, পরিবর্ধন বা পরিমার্জন করা হবে না, এমন অবস্থান স্পষ্ট করে আগামী ৩০ অক্টোবরের মধ্যে সরকারকে ঘোষণা করতে হবে। তা না করা হলে সারা দেশে গণস্বাক্ষর সংগ্রহ, জেলা-উপজেলা পর্যায়ে বিক্ষোভ এবং মানুষের জন্য ফাউন্ডেশন কার্যালয় ঘেরাও করা হবে। তাতেও কাজ না হলে আরও কঠোর আন্দোলন করার হবে।

অবিলম্বে শাহীন আনামসহ যেসব এনজিও হিন্দু পরিবার, সমাজ ও ধর্মবিরোধী কর্মকাণ্ড পরিচালনা করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। শাহীন আনামসহ সংশ্লিষ্ট সকলকে হিন্দু সম্প্রদায়ের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments