শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeজাতীয়দুর্ভিক্ষ দূর হয়েছে, মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে: প্রধানমন্ত্রী

দুর্ভিক্ষ দূর হয়েছে, মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে: প্রধানমন্ত্রী

জয়নাল আবেদীন: প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন এক সময়ের দূর্ভিক্ষ এবং মঙ্গা কবলিত এলাকা বলে খ্যাত রংপুর এখন খাদ্যে উদ্বৃত্ত এলাকা হিসেবে পরিচিতি লাভ করেছে । একসময় এ অঞ্চল বিশেষ করে গঙ্গাচড়া এলাকার মানুষকে দেখেছি শরীরে হাড্ডি এবং চামড়া , যেন জীবন্ত কংকাল ঘুড়ে বেড়াচ্ছে । এখন সেই দূভিক্ষ দূর হয়েছে । মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে । তৃণমূল পর্যায়ে মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে ।

আজ রোববার প্রথম অত্যাধুনিক রংপুর বিভাগীয় সদর দপ্তর ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা থেকে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন তিনি । আওয়ামীলীগ প্রধান বলেন রংপুর কুড়িগ্রাম গাইবান্ধার দিনাজপুর নদীর উপর সেতু তৈরি করে এ অঞ্চলের আর্থসামিাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন করা সম্ভব হয়েছে ।

তিনি বলেন ১শটি অর্থনৈতিক অঞ্চল শিল্প কলকারখানা স্থাপন করা হবে । তবে যে অঞ্চলে যে সব পণ্য উৎপাদন হয় সেদিকে লক্ষ্য রেখেই শিল্পস্থাপন করতে হবে বলে প্রধানমন্ত্রী বলেন । তিনি বলেন রেলপথ সড়ক পথের ব্যাপক উন্নয়ন করা হচ্ছে । কোথায় ৪লেন আবার মহাসড়কগুলোকে ৬লেনে উন্নিত করা হচ্ছে ।রংপুর বিভাগীয় প্রশাসন সহ এঅঞ্চলের জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী বলেন এই অঞ্চলে কোন ভূমিহীন মানুষ কিম্বা পরিবার আছে কিনা তু খুঁজে বের করতে । কারন জাতির পিতার জন্মশতবার্ষিকীতে একটি পরিবারও যেন ভুমিহীন না থাকে সেদিকে সরকার বিশেষ দৃষ্টি রাখছেন । প্রধানমন্ত্রী বলেন ১০টাকা কেজি চাল এবং ১০টাকায় ব্যাংক একাউন্ট কুড়িগ্রাম থেকেই এর যাত্রা শুরু করা হয়েছিলো । এঅঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে এই বিভাগের প্রতিটি সদর হাসপাতাল আড়াইশো শয্যার হাসপাতাল করা হয়েছে । প্রতিটি গ্রাম এমনভাবে সাজানো হচ্ছে যেখানে মানুষ শহরের সকল সুবিধা ভোগ করবে ।

প্রধানমন্ত্রী বলেন দেশের বিভিন্ন স্থানে সাইলোগুলো এমনভানে নির্মাণ করা হচ্ছে যাতেকরে সেখানে খাদ্য ২/৩ বছর পর্যন্ত রাখা যায় । দেশে জরুরি অবস্থা মোকাবেলায় যেন বাইরে হাত পাততে না হয় । শেখ হাসিনা বলেন জাতির পিতা তৃণমুল পর্যায়ে মানুষের ভাগ্যের পরিবর্ত চেযেছিলেন । চেয়েছিলেন তৃণমুল মানুষের হাতে ক্ষমতা বিকেন্দ্রী করণের ।আর তাই তিনি ১৯জেলার মহকুমাগুলোকে জেলায় রুপান্তর করে গভর্ণর করা হয়েছিলো । কিন্তু জাতির পিতা শাহাদতবরলের ফলে সেগুলোর বিলুপ্তি ঘটে । প্রধানমন্ত্রী রংপুর বাসীর উদ্দ্যেশ্য বলেন তাঁর ক্ষমতায় আসার আগেওতো রংপুরের মানুষ ক্ষমতায় ছিলেন তিনি কি করেছেন শুধু নিজের ভাগ্যের উন্নয়ন নিয়ে ব্যস্ত ছিলেন এলাকার উন্নয়ন নয় ।তিনি বলেন নৌকায় ভোট দিয়েছেন বলে এই অঞ্চলে এত উন্নয়ন হচ্ছে । আগামীতেও হবে । প্রধানমন্ত্রী বলেন সরকার এ অঞ্চলের শীতে সাধ্যমত সহযোগিতা করছেন তবে তিনি এই সহযোগিতায় এঅঞ্চলের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান । এর আগে ঢাকা প্রান্ত থেকে জনপ্রশাসন মন্ত্রনালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম এবং এই প্রান্ত থেকে রংপুর বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভুঞা বক্তব্য প্রদান করেন । উদ্ধোধনী অনুষ্ঠানে ডিআইজি দেবদাস ভট্রাচার্য মেট্রোপলিটন কমিশনার মোহা: আবদুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক মো: আসিব আহসান , জেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক এড রেজাউল করিম রাজু, মহানগর সভাপতি সাফিউর রহমান সফি, সম্পাদক তুষার কান্তি মন্ডল ,বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক সহ জেলা ও বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments