বাংলাদেশ প্রতিবেদক: সরকার ক্রমবর্ধমান অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি খাদ্যদ্রব্য রফতানি বাড়াতে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পকে অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমরা যদি প্রক্রিয়াকরণের মাধ্যমে খাদ্য পণ্যগুলোতে মূল্য যোগ করতে পারি তবে আমরা আমাদের দেশে চাহিদা মেটানোর পাশাপাশি এই পণ্যগুলো রফতানি করতেও সক্ষম হব।’

এখন মানুষের ক্রয়ক্ষমতা বেড়ে যাওয়ায় স্থানীয় বাজার সম্প্রসারিত হচ্ছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার নরসিংদী জেলায় প্রায় ১০ লাখ মেট্রিক টন বার্ষিক উৎপাদন ক্ষমতা সম্পন্ন দেশের বৃহত্তম ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে যোগ দেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) এবং নরসিংদীর সার প্রকল্প প্রান্ত থেকে সংশ্লিষ্টরা অনুষ্ঠানের সাথে যুক্ত ছিলেন।

এছাড়া একই অনুষ্ঠানে তিনি রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) নবনির্মিত ১৪ তলা প্রধান কার্যালয় ভবনসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ কৃষি উৎপাদনে ব্যাপক সাফল্য অর্জন করায় সরকার কৃষিপণ্য ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নয়নে বিশেষ মনোযোগ দিচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ নিয়মিত গবেষণার মাধ্যমে ফসল, ফল, সবজি, ডিম, মাছ ও গোশতের উৎপাদন বাড়াতে সক্ষম হয়েছে।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের বিকাশের জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Previous articleনোয়াখালী জিলা স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগে মানববন্ধন
Next articleনীলফামারীতে কবরস্থান থেকে ১৬ কঙ্কাল চুরি !
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।