শনিবার, মে ১৮, ২০২৪
Homeজাতীয়দেশের সকলকে পেনশনের আওতায় আনা হবে : প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

দেশের সকলকে পেনশনের আওতায় আনা হবে : প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

জয়নাল আবেদীন: প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোঃ তোফাজ্জল হোসেন মিয়া বলেছেন, দেশের সকল মানুষকে পেনশনের আওতায় আনা হবে। ইতোমধ্যে দিনমজুর খেটে খাওয়া মানুষ থেকে শুরু করে সব শ্রেণী পেশার মানুষ পেনশন স্কীমে ব্যাপক সাড়া ফেলেছে। এসময় তিনি সরকারের যুগান্তকারী এই পদক্ষেপকে বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

রোববার দিনব্যাপী রংপুর জিলা স্কুল মাঠে বিভাগীয় পেনশন মেলার উদ্বোধনী ও স্টল পরিদর্শন শেষে প্রেস ব্রিফিংকালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।এ সময় তিনি আরো বলেন, রংপুর বিভাগে প্রায় ১ কোটি ৮০ লাখ মানুষ বসবাস করে। ইতোমধ্যে প্রায় ৬০ লাখ মানুষ পেনশনের আওতায় চলে আসার প্রক্রিয়া শুরু হয়েছে। বিভাগীয় পেনশন মেলায় সকলেই অংশ নিচ্ছে এবং রেজিষ্ট্রেশন করছে। দেশের প্রতিটি মানুষকে পেনশনের আওতায় আনার লক্ষ্যে নিয়ে বিভাগীয় পর্যায়ে মেলার আয়োজন করা হচ্ছে। পর্যায়ক্রমে এ মেলা জেলা ও উপজেলা পর্যায়ে করা হবে। মুখ্য সচিব আরো বলেন সারা দেশে সামাজিক নিরাপত্তা খাতে প্রতি বছর রাষ্ট্রের কোষাগার থেকে ব্যয় হয় ১লাখ ২৬ হাজার কোটি টাকা ।

সর্বজনিন পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে এই খাতের ব্যয় অনেক কমে যাবে ।তিনি বলেন সর্বজনিন পেনশন স্কিম একজন মানুষকে সামাজিক মর্যাদা বৃদ্ধি করবে । সর্বজনীন পেনশন স্কিম মাঠ পর্যায়ে সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়ন এবং জোরদারকরণের লক্ষ্যে রংপুরের বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পেনশন স্কিমের নির্বাহী চেয়ারমান কবিরুল ইজদানী, মাইক্রোক্রেডিট রেগুলেটরী অর্থোরিটি’র এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান ফসিউল্লাহ, অর্থ বিভাগের সচিব ড. মোঃ খায়রুজ্জামান মজুমদার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক আহসান কিবরিয়া সিদ্দিকী, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামান প্রমুখ। এরপর সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত বিভাগীয় কর্মশালা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বিভাগীয় পেনশন মেলায় অংশ নেয়া রংপুর বিভাগের ৮ জেলার ৫৮টি উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠান, বিভাগের সরকারী ও বেসরকারী কর্মকর্তা মুক্তিযোদ্ধাসহ ৫শতাধিক মানুষ অংশ গ্রহণ করে ।মেলায় ১২৫টি স্টল বসে । মেলার বুথে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, পাসপোর্ট সাইজের ছবি নিয়ে অনেক আগ্রহে নারী পুরুষ ব্যাংক এ্যাকাউন্ট খুলে পেনশন স্কিম চালু করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments