সদরুল অাইন: বহুল অালোচিত গাজীপুর-৩ অাসনে ৩০ বছর পর প্রার্থি পরিবর্তন করেছে অা’লীগ।জনপ্রত্যাশিত সঠিক প্রার্থি মনোনয়ন দেওয়ায় দ্বিতীয় গোপালগঞ্জ খ্যাত এই অাসনের দৃশ্যপট বদলে গেছে।

ভোটের মাঠে নেই ইকবাল হোসেন সবুজ ছাড়া অন্য দলের প্রার্থিরা। অন্য দলগুলোর প্রার্থি কে তা জানেনও না এই অাসনের অধিকাংশ ভোটারেরা। প্রতিদ্বন্দিতাহীন একপেশে নিরুত্তাপ এক নির্বাচনের মধ্য দিয়ে একাদশ সংসদ নির্বাচনে এই অাসন থেকে রেকর্ড সংখ্যক ভোট পেয়ে একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী হতে যাচ্ছেন এই অাসনের অা’লীগ মনোনীত প্রার্থি ইকবাল হোসেন সবুজ তা বলাই বাহুল্য।

ঐক্যফ্রন্ট থেকে এই অাসনে বহিরাগত ইকবাল সিদ্দিকে মনোনয়ন দিলেও তার চেহারা কেমন তা এখনো দেখেননি এই অাসনের ভোটাররা। অন্য দলসমুহের প্রার্থি থাকলেও তারা অাছেন শুধুমাত্র কাগজ কলমে।বাস্তবে, রাজনীতির মাঠে তাদের কোন পদচারণা এখনো চোখে পড়েনি কোন ভোটারের।

জেলা অা’লীগের নন্দিত সাধারন সম্পাদক ইকবাল হোসেন সবুজ গত ৩ বছর যাবত উঠান বৈঠকের মাধ্যমে মাঠ চষে বেড়িয়েছেন বিপুল জনপ্রিয়তা নিয়ে। তার ঈর্ষনীয় জনপ্রিয়তার সামনে প্রকাশ্যে দাড়াতে সক্ষম এমন কোন প্রার্থি নেই একাদশ সংসদ নির্বাচনে।সেই দিক বিবেচনা করে এই অাসনটির নির্বাচন নিরুত্তাপ, প্রতিদ্বন্দিতাহীন এবং একপেশে তা বলায় বাহুল্য।

গাজীপুর -৩ অাসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩৬ হাজার ৭২০ জন। এর মধ্যে বিএনপি জামাত ও অন্যান্য দল মিলে তাদের ভোট ব্যাংক ১ লাখ বা তার কিছু বেশি।বাকি ৩ লাখ ২০/৩০ হাজার ভোট রয়েছে অা’লীগের।

এই অাসনটির বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অা’লীগের দূর্গে হানা দেওয়ার মত কোন প্রার্থি নেই এই অাসনে। বিশেষ করে বহিরাগত ইকবাল সিদ্দিকীকে মনোনয়ন দেওয়ায় বিএনপি’র যে ভোটব্যাংক ছিল তাও অা’লীগের ঘরেই অনেকটাই ঝুকে পড়েছে সঠিক প্রার্থি মনোনয়ন দেওয়ার কারনে।

গাজীপুর-৩ অাসনের বিএনপি সমর্থিত ভোটাররা মনে করছেন ইকবাল সিদ্দিকী বহিরাগত।এই অাসনের রাজনীতিতে তিনি সম্পূর্ণ অপরিচিত একটি মুখ।অধিকাংশ ভোটাররা তাকে চিনেন না।এই অাসনের বিএনপি’র রাজনীতির সঙ্গে তার কোনই সম্পর্ক নেই।তিনি ঐক্যফ্রন্টের প্রার্থি, বিএনপি’র কেউ নয়।স্থানীয় বিএনপি’র কোন নেতাকে মনোনয়ন না দেওয়া দলটির রাজনৈতিক ভুল।

অন্যদিকে অা’লীগের প্রার্থি ইকবাল হোসেন সবুজ এতটাই মানবিক ও জনপ্রিয় যে তিনি নির্বাচিত হলে দমন পীড়ন অত্যাচারের কোন সম্ভবনা নেই। এমন সমীকরণ থেকেও বিএনপি’র তৃণমূলের সাধারন ভোটাররা এবার সবুজকেই তাদের পছন্দের প্রার্থি মনে করছেন।এখানে দলিয় ইস্যূটি বড় করে দেখছেন না বিএনপি’র তৃণমূলের ভোটাররা।

সব দিক বিবেচনা করে প্রতিদ্বন্দ্বিতাহীন একাদশ সংসদ নির্বাচনে গাজীপুর -৩ অাসনের ভোটাররা রেকর্ড সংখ্যক ভোটের মাইলফলক স্পর্শ করাতে যাচ্ছেন ইকবাল হোসেন সবুজকেই।