শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeরাজনীতিউপজেলা নির্বাচন নিয়ে আ.লীগের চার নির্দেশনা

উপজেলা নির্বাচন নিয়ে আ.লীগের চার নির্দেশনা

সদরুল আইন: উপজেলা নির্বাচনে অংশ নিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নের প্রক্রিয়া নিয়ে তৃণমূলকে চার নির্দেশনা বা ফরমান দিয়েছে দলটি। এ সংক্রান্ত চিঠি জেলা ও উপজেলায় পৌঁছানো হয়েছে বলে দলের একটি সূত্র নিশ্চিত করেছে।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত ওই নির্দেশনায় দলীয় প্রার্থী তালিকা প্রেরণের জন্য জেলা-উপজেলা সভাপতি-সম্পাদককে অনুরোধ করা হয়েছে।

এতে বলা হয় :

(১) বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রের নির্দেশনা অনুযায়ী জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতৃবৃন্দের পরামর্শ গ্রহণপূর্বক জেলা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকদের (৪জন) স্বাক্ষরে প্রত্যেকটি পদের জন্য ঐক্যমত্যের ভিত্তিতে একক প্রার্থী অথবা অনধিক ৩ জনের একটি প্রার্থী তালিকা স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে প্রেরণ করতে হবে।

(২) মনোনীত প্রার্থীদের নাম, ভোটার নং (১২ ডিজিট), এবং নির্বাচনী আইন, নীতিমালা ও বিধিমালা অনুযায়ী সকল তথ্য প্রার্থীদের নামের সাথে প্রেরণ করতে হবে।

উল্লেখ্য, প্রার্থীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি অবশ্যই প্রেরণ করতে হবে-যা বাধ্যতামূলক।

(৩) স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি কর্তৃক নির্বাচিত স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড প্রার্থীর নাম ও প্রতীক বরাদ্দ করবে।

(৪) জেলা ও উপজেলা থেকে যে প্রার্থী তালিকা কেন্দ্রে প্রেরণ করা হবে, তাদেরকে অবশ্যবই দলীয় ফরম ক্রয় করতে হবে।

সেক্ষেত্রে বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে ২০,০০০/- (বিশ হাজার) টাকা, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে।

এর আগে কার্যালয় সংক্রান্ত তথ্য চেয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের সব জেলা, উপজেলা, মহানগর, থানা ও পৌর কমিটির কাছে চিঠি পাঠিয়েছেন।

ওই চিঠিতে বলা হয়, ‘বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী যেসব জেলা, মহানগর, উপজেলা পর্যায়ে আওয়ামী লীগের নিজস্ব জমি রয়েছে, কিন্তু কার্যালয় নেই- সে সব স্থানে দলীয় খরচে কার্যালয় নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

যেসব এলাকায় দলের নিজস্ব জমি নেই, তাদেরকে জমি কিনতেও বলা হয়েছে চিঠিতে।

জেলা, উপজেলা, মহানগর, থানা ও পৌর আওয়ামী লীগের কার্যালয় আছে কি না, থাকলে জমির মালিকানাসহ ঠিকানা ও ফোন নম্বর, অস্থায়ী কার্যালয় থাকলে সেই ঠিকানা ও ফোন নম্বর, অস্থায়ী কার্যালয় ভাড়া করা হলে তার বিবরণ, কার্যালয় না থাকলে তার বিবরণ এবং স্থায়ী ও অস্থায়ী কার্যালয়ে কম্পিউটার, ইন্টারনেট সংযোগ, ফ্যাক্স ও টেলিফোন সম্পর্কিত তথ্যও চাওয়া হয়েছে চিঠিতে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments