সানজিদা ইসলাম তুলি: এই সরকার অমানবিক সরকার, তাদের কাছে কেঁদে কোন লাভ নেই। আপনারা সবাই প্রধানমন্ত্রীকে মাননীয় বলে যেভাবে আবেদন নিবেদন করছেন তিনি কখনো এই আবেদন নিবেদন শুনবেন না। একটি শিশু আজকে বক্তব্য দিতে গিয়ে বলেছে, “মাননীয় প্রধানমন্ত্রী আপনি দেখে যান আমরা এখানে যারা দাঁড়িয়েছি, কান্না করছি, স্বজনদের ফিরে পাওয়ার জন্য আবেদন করছি এটি মিথ্যা নয়।” গত ৮ বছর এভাবে স্বজনরা কান্নাকাটি করেছেন। তাদের কান্না দেখে আমরা চোখেও পানি এসেছে। কিন্তু কোন ফলাফল হয়নি। এখন আর কান্না নয়, ঐক্যবদ্ধভাবে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। আমি আপনাদের আগেও বলেছি আজও বলছি আপনারা আপনাদের সম্পূর্ণ অনুষ্ঠানটি ভিডিও ধারণ করে দেশে বিদেশে ছড়িয়ে দিন। এর আগে এই অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বৃদ্ধ মা হাজেরা খাতুন। তিনি এখন আসতে পারেন না। কারণ কাঁদতে কাঁদতে তিনি বিছানায় শায়িত আছেন। কত মা মৃত্যুবরণ করেছে, কত বাবা কাঁদতে কাঁদতে মারা গেছে নতুন করে সেই তালিকা করতে হচ্ছে। কিন্তু গুম হওয়া স্বজনরা কেউ ফিরে আসছে না।

আন্তর্জাতিক গুম সপ্তাহ উপলক্ষ্যে মায়ের ডাকের উদ্যোগে ২৮ মে সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে সংহতি প্রকাশ করে নাগারিক ঐক্য’র আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমাকেও ২৩ ঘন্টা গুম করা হয়েছিল। যদিও আমার সাথে অত খারাপ ব্যবহার করেনি কিন্তু এই ২৩ ঘন্টা মানসিক যে যন্ত্রণা সেই যন্ত্রণা আমি ও আমার পরিবার এখনো হাড়ে হাড়ে উপলব্ধি করছি।

মায়ের ডাকের সমন্বয়কারী আফরোজা ইসলাম আঁখির সভাপতিত্বে ও বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মোঃ মঞ্জুর হোসেন ঈসার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন অধিকারের পরিচালক নাসির উদ্দিন এলান, সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম লালা, দৃকের প্রতিষ্ঠাতা শহীদুল আলম, ডাকসু’র সাবেক ভিপি নূরুল হক নূর, গুম হওয়া এম. ইলিয়াস আলীর ছেলে ব্যারিস্টার আবরার, গুম সাজেদুল ইসলাম সুমনের বড় বোন মারুফা ইসলাম ফেরদৌসী, গুম মাইকেল চাকমার পক্ষে পাহাড়ী ছাত্র পরিষদের নেতা রিপন জ্যোতি চাকমা, গুম মনির হোসেনের বড় ভাই শহিদুল্লাহ, গুম ড্রাইভার কাউসারের মেয়ে লামিয়া আক্তার মিম, গুম মোঃ তারিকুল ইসলাম ঝন্টুর মা হাসিনা বেগম, গুম ইসলাম হোসেন বাতেনের মেয়ে আনিসা ইসলাম ইনশা, গুম ফেরত মেহেদি হাসান, গুম ফেরত তারেক, গুম হওয়ার রামপুরা থানা ছাত্রলীগের সভাপতি মোয়াজ্জেম হোসেন তপুর মামা কামাল হোসেন সহ গুম পরিবারের অসংখ্য সদস্যরা মানববন্ধনে অংশগ্রহণ করে বক্তব্য রাখেন। এ সময় আরো উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি, মানবাধিকার সংগঠক নূর খান লিটন, নিরাপদ বাংলাদেশ চাই’র চেয়ারম্যান খন্দকার মাসুদ উজ জামান, ছাত্রনেতা মামুন খান সহ প্রমুখ।

Previous articleসিংগাইর-হেমায়েতপুর আঞ্চলিক মহাসড়কে ট্রাক-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ১
Next articleচাঁপাইনবাবগঞ্জে ট্রাকের নিচে পড়ে নিহত ১
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।