বাংলাদেশ প্রতিবেদক: করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতির মধ্যে চলমান কঠোর লকডাউন আগামী বুধবার শিথিলের ঘোষণা দিয়েছে সরকার। এ সময় স্বাস্থ্যবিধি মেনে অফিস ও দোকান খোলা থাকবে। শতভাগ যাত্রী নিয়ে অর্ধেক গণপরিবহন চালু করা হবে। তবে মানুষের জীবন ও জীবিকার স্বার্থে লকডাউন শিথিল করা হলেও পরিস্থিতি বিবেচনায় আবার কঠোর লকডাউন দেওয়া হতে পারে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ সোমবার দুপুরে রাজধানীর তেজগাঁও সড়ক ভবনে মহাসড়কের পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, লকডাউনের ফলে সব কিছু স্তব্ধ হলে কিছু কিছু মানুষ রাস্তায় পড়ে যাবে। পর্যায়ক্রমে লকডাউন শিথিল করা হচ্ছে। তবে পরিস্থিতি বিবেচনায় আবারও কঠোর লকডাউন দেওয়া হবে।

প্রজ্ঞাপনে যে বিষয়টি এসেছে- সিদ্ধান্ত নেওয়ার আগে আলোচনা করে নেওয়া উচিত ছিল বলেও এ সময় উল্লেখ করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘গণপরিবহন চালুর পর সড়কে বিশৃঙ্খলতা এড়াতে বিআরটিএর বিভিন্ন টিম সড়কে কাজ করবে। গণপরিবহনে যত সিট তত যাত্রী কিনা এটা দেখা হবে। অতিরিক্ত ভাড়া নিচ্ছে কিনা সেটাও দেখা হবে। যে ভাড়া আগে কার্যকর, সে ভাড়ায় চলবে। বর্ধিত ভাড়ায় আর চলবে না।’

তিনি বলেন, রাস্তাগুলো টেকসই করতে হবে। প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ করতে হবে। যে সব ঠিকাদারি প্রতিষ্ঠান ঠিকমতো কাজ করছে না তাদেরকে ব্ল্যাকলিস্টেড করতে হবে। তাদের কাজ পাওয়ার কোনো অধিকার নেই।

কাদের বলেন, ক্ষতিগ্রস্ত সড়ক ভালোভাবে মেরামত করতে হবে। গাজীপুরের এ ভোগান্তি কেন। কেউ কারও দোষারোপ না করে দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করতে হবে। গাজীপুরের রাস্তাকে ব্যবহার উপযোগী করে তুলতে হবে যাতে জনগণের ভোগান্তি না বাড়ে। সরকারের এত অর্থ খরচ অথচে সড়কে ও পরিবহনে আমরা শৃঙ্খলা আনতে পারলাম না। এ বিষয়গুলোতে নজরদারির মধ্যে আনতে হবে।

করোনা ভাইরাসের ভয়াবহ সংক্রমণ শুরু হলে গত ১ জুলাই থেকে এক সপ্তাহ কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় তা বাড়িয়ে আরও এক সপ্তাহ করা হয়। তবে ঈদুল আজহা উপলক্ষে ১৫ জুলাই থেকে কঠোর লকডাউন শিথিল করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

একই প্রজ্ঞাপনে ২৩ তারিখ থেকে ৫ আগস্ট পর্যন্ত আবার কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। পরিস্থিতি বিবেচনায় আরও পাঁচ দিন বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত লকডাউন ঘোষণা ও ১১ আগস্ট থেকে লকডাউন শিথিলের ঘোষণা দেওয়া হয়।

Previous articleনিখোঁজ সেই অধ্যক্ষের খণ্ডিত লাশ উদ্ধার, গ্রেফতার ৩
Next articleসেপ্টেম্বর থেকে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।