শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
Homeরাজনীতিচাঁদাবাজি বন্ধ সম্ভব নয়, নিয়ন্ত্রণ করতে হবে: ওবায়দুল কাদের

চাঁদাবাজি বন্ধ সম্ভব নয়, নিয়ন্ত্রণ করতে হবে: ওবায়দুল কাদের

বাংলাদেশ প্রতিবেদক: পরিবহনখাতে চাঁদাবাজি বন্ধ করা সম্ভব নয় বলে মনে করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, চাঁদাবাজি বন্ধ করা সম্ভব নয়, নিয়ন্ত্রণ করতে হবে। দুর্নীতির পৃথিবীর কোথায় হচ্ছে না? আমেরিকাতেও হচ্ছে না? চাঁদাবাজি এমন জায়গায় দাঁড়িয়েছে যে, আজ প্রধানমন্ত্রীকেও এ নিয়ে বলতে হচ্ছে। চাঁদাবাজির প্রভাব দ্রব্যমূল্যে পড়ে।

আজ বৃহস্পতিবার রাজধানীর বনানীতে সড়ক পরিবহন কার্যালয়ে ঈদ প্রস্তুতি সভায় এসব কথা বলেছেন ওবায়দুল কাদের। এতে পুলিশপ্রধান, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, পরিবহন নেতাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ঈদে কিছুটা যানজট হবে। একদম যানজট মুক্ত দাবি করা সমীচীন নয়। হাইওয়ে পুলিশের সক্ষমতা আরও বাড়াতে হবে। হাইওয়ে পুলিশ ও বিআরটিএর সক্ষমতা বাড়াতে না পারলে কোনো ভালো সিদ্ধান্ত কার্যকর হবে না। উত্তরবঙ্গের প্রবেশপথ এবং গাজীপুর ঠিক থাকলে, ঈদযাত্রার সব ঠিক থাকবে। হানিফ ফ্লাইওভার থেকে ঢাকায় নির্বিঘ্নে প্রবেশের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও হাইওয়ে পুলিশের সক্ষমতা না বাড়ালে যত আলোচনা করা হোক, সিদ্ধান্ত নেওয়া হোক, কিছুই কাজ হবে না বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, হাইওয়ে পুলিশ ‘ঢাল নাই তলোয়ার নাই নিধিরাম সরদার’।

সড়ক দুর্ঘটনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, মহাসড়কে তিন চাকার যান, মোটরসাইকেল ও বেপরোয়াভাবে গাড়ি চালানো, সব মিলিয়ে দুর্ঘটনা হয়। সড়কে সবচেয়ে বড় উপদ্রব তিন চাকার গাড়ি ও মোটরসাইকেল। ২২ জাতীয় মহাসড়কে তিন চাকার যানবাহন বন্ধ করতে হবে হাইওয়ে পুলিশকে। অনেক জনপ্রতিনিধি অনেক দরদি। তারা জীবিকার কথা বলে বাধা দেন তিন চাকার যানবাহন বন্ধে। প্রশ্ন হলো জীবিকা আগে না জীবন আগে?

বাসের বেহাল অবস্থা নিয়ে পরিবহন নেতাদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা বলছেন ঈদে লক্কড়ঝক্কড় বাস ঢাকায় আসে। কিন্তু এমন বাস এ শহরেই আছে। ঈদের আগে এসব বাসে রং লাগায়, যা ১০ দিনও থাকে না। বাসগুলো দেখলে লজ্জা লাগে। আপনাদের কি লজ্জা করে না? দেশ এত এগিয়ে গেল, আর গাড়ির গরিব গরিব চেহারা।

ওবায়দুল কাদের বলেন, আমি দীর্ঘ দিন ধরে এই সেক্টরে মন্ত্রী। প্রতিবছর ঈদযাত্রার সভা হয়। তবে সভায় যেসব সিদ্ধান্ত নেওয়া হয়, তা ঠিকভাবে পালন হচ্ছে কিনা তা আর পরে মূল্যায়ন করা হয় না।

ঢাকার যানজট প্রসঙ্গে মন্ত্রী বলেন, ফেনী থেকে হানিফ ফ্লাইওভারে আসতে যত সময় লাগে, তার চেয়ে বেশি সময় লাগে ফ্লাইওভার থেকে ঢাকায় ঢুকতে। এখন মাঝে মাঝে এমন অবস্থা হয় যে, দুই ঘণ্টা লাগে। ঈদযাত্রায় যাত্রাবাড়ীর যানজট, উত্তরবঙ্গের মহাসড়কের কাজ, গাজীপুরে বিভিন্ন মহাসড়ক, বঙ্গবন্ধু সেতুর পূর্ব ও পশ্চিম পাশের যানজট, এলেঙ্গার যানজট নিরসনের দৃষ্টি দেওয়ার নির্দেশ দেন।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য শাজাহান খান বলেন, হানিফ ফ্লাইওভারে প্রচণ্ড যানজট হয় টোলপ্লাজার কারণে। ঈদের আগে ও পরে কিছুদিন এখানে টোল বন্ধ রাখা উচিত। এর ভর্তুকি সরকার দেবে।

চাঁদাবাজি প্রসঙ্গে শাহজাহান খান বলেন, চাঁদা বৈধ, কিন্তু চাঁদাবাজি অবৈধ।

সভায় উপস্থিত ছিলেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, সেতু সচিব মনজুর হোসেন, হাইওয়ে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো. শাহাবুদ্দিন, বিআরটিএ চেয়ারম্যান নুরু মোহাম্মদ মজুমদার, সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা প্রমুখ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments