শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeখেলাধুলানির্বিষ বোলিংই ডুবিয়েছে বাংলাদেশকে!

নির্বিষ বোলিংই ডুবিয়েছে বাংলাদেশকে!

কাগজ ডেস্ক: এবারের বিশ্বকাপে আশা দেখিয়েও সেমি-ফাইনালে যাওয়ার আগেই ছিটকে যেতে হয়েছে বাংলাদেশকে। সবশেষ ম্যাচে ভারতের কাছে হারার পর টাইগারদের জন্য টুর্নামেন্ট থেকে বিদায় নেওয়া নিছক আনুষ্ঠানিকতা হয়ে দাঁড়িয়েছে। চাওয়া-পাওয়ার কিছু নেই তাদের।
মোটা দাগে দলের এই ব্যর্থতার দায় বোলারদেরই নিতে হবে। টুর্নামেন্টে বাংলাদেশ দলের ব্যাটসম্যানরা বেশ নৈপুণ্য দেখিয়েছেন। কিন্তু ভুগিয়েছেন বোলাররা। মাশরাফীদের নির্বিষ বোলিং তেমন কোনো পরীক্ষায় ফেলতে পারেনি প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপকে।
বাংলাদেশ দলের বোলারদের যাচ্ছেতাই পারফরম্যান্সে নিয়মিতই রানের পাহাড় গড়েছে প্রতিপক্ষ। পেস বান্ধব ইংলিশ কন্ডিশনে যেখানে গতি আর স্লোয়ারে আতঙ্ক জাগিয়েছেন অন্যান্য দলের বোলাররা, সেখানে সাইফউদ্দিনরা রান দেওয়ায় ছিলেন উদার।
এবারের বিশ্বকাপে যারা খেলেছেন তাদের মাঝে একমাত্র রুবেল হোসেনেরই ১৪০ কিলোমিটারের ওপর বোলিং করতে পারার ক্ষমতা ছিল, সেটাও করে দেখাতে পারেননি এই পেসার। মাশরাফী-সাইফউদ্দিনদের গতি তো ব্যাটিং সহায়ক উইকেটে ব্যাটসম্যানদের জন্য উপহার হয়েই এসেছে। অথচ ইংল্যান্ডের উইকেটে মিচেল স্টার্ক, জফরা আর্চার, লকি ফার্গুসনরা গতি ও সুইং দিয়ে ব্যাটসম্যানদের ঘাম ছোটাচ্ছেন। মোহাম্মদ আমির বাড়তি বাউন্স ও বৈচিত্র্যে বিভ্রান্ত করছেন। সে তুলনা বাংলাদেশ দলের পেসারদের বোলিং একেবারেই ‘নখদন্তহীন’।
তাকানো যাক, চলতি বিশ্বকাপের বোলারদের পরিসংখ্যানের দিকে। তাতে বাংলাদেশের বোলিংয়ের কঙ্কালসার চেহারাটা যেন আরও স্পষ্ট হয়ে ওঠে। ভারত ম্যাচের আগে বিশ্বকাপে বাংলাদেশের বোলাররা ৪২টি উইকেট তুলে নিতে পেরেছে। বাংলাদেশের পেছনে শুধু শ্রীলঙ্কাই ছিল।
ভারতের বিপক্ষে মোস্তাফিজ ও সাকিবের সুবাদে বোলিংয়ে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকেও পেছনে ফেলেছে বাংলাদেশ। কিন্তু এ তিনটি দলের ব্যাটসম্যানরা বেশ কিছু ম্যাচেই বোলারদের লড়াই করার পুঁজি দিতে পারেননি। বাংলাদেশের ব্যাটসম্যানদের প্রতি সে অভিযোগের আঙুল তোলার উপায় নেই।
বোলিংয়ে প্রতিপক্ষকে দুহাত ভরে রান দেওয়ার দৌড়েও বাংলাদেশ বিশ্বকাপে সবার চেয়ে এগিয়ে। এবারের বিশ্বকাপে ওভার প্রতি গড়ে ৬ এর ওপরে রান দিয়েছে দুটি দল। একটি ওয়েস্ট ইন্ডিজ, অপরটি বাংলাদেশ। তবে প্রতি ওভারে প্রতিপক্ষের ঝুলিতে ৬.১৮ রান যুক্ত করে বাংলাদেশ ওভার প্রতি সবচেয়ে বেশি রান দেওয়ার দৌড়ে ওয়েস্ট ইন্ডিজকেও (৬.০৫) পেছনে ফেলেছে।
বোলিং গড় তথা প্রত্যেকটি উইকেট পেতে কত রান খরচ করতে হয়েছে, সেই পরিসংখ্যানেও বাংলাদেশ সবার তলানিতে ছিল। উইকেট তুলে নিতে কমপক্ষে ৪৩.৩০ রান খরচ করেছেন বাংলাদেশের বোলাররা। ভারতের বিপক্ষে পাওয়া ৮ উইকেটে সেটা ৪২.৫৪তে নেমে এসেছে। এক্ষেত্রেও সামান্য ব্যবধানেই বাংলাদেশের চেয়ে পিছিয়ে আফগানিস্তান (৪২.৯৭) ও শ্রীলঙ্কা (৪৩.২৫)।
পেস বান্ধব কন্ডিশনে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের পেসাররা বল হাতে বিশ্বকাপ শাসন করবে সেটা জানাই ছিল। কিন্তু উপমহাদেশের ভারত এবং পাকিস্তানের পেসাররাও জ্বলে উঠছেন নিয়মিত।
বাংলাদেশের পেস আক্রমণ দক্ষিণ এশীয় প্রতিবেশীদের সঙ্গেই পেরে উঠছে না। প্রিয় প্রতিপক্ষ ভারতকে পেয়ে উইকেটে সাকিবকে (১১) টপকে গেছেন মোস্তাফিজ (১৫)। কিন্তু ইকোনমি রেট (৬.৫৭) বলে দিচ্ছে বিশ্বকাপে আগের ম্যাচগুলোয় মোস্তাফিজের পারফরম্যান্স কেমন ছিল। ১০ উইকেট পাওয়া সাইফউদ্দিনের ইকোনমি তো আরও হতাশাজনক, ৬.৯৩। দলের মতো পেস আক্রমণের নেতৃত্বও দেওয়ার কথা ছিল মাশরাফীর। কিন্তু অভিজ্ঞ এ পেসার পুরো ব্যর্থ।
স্পিনারদের মাঝেও এক সাকিব ছাড়া বাকিরা মোটামুটি মানের বোলিং করেছেন। ৫.৩৪ ইকোনমিতে ১১ উইকেট তুলে নিয়ে সাকিবই সবচেয়ে উজ্জ্বল। ৬ ম্যাচে ৫ উইকেট পাওয়া মিরাজের ইকোনমিও ছয়ের নিচে (৫.৪৫)। ৩ উইকেট পাওয়া মোসাদ্দেকেরও তাই (৫.৮৭)। রান আটকে রাখার দিক দিয়ে স্পিনাররা কিছুটা অবদান রাখতে পারলেও মিডল ওভারে উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষকে বিপদে ফেলতে পারেননি সাকিব ছাড়া অন্য কেউ।

ব্যাটিং-বোলিং-ফিল্ডিং এই তিনেই ক্রিকেট। এর একটি বাজে হলে জয় পাওয়া দুষ্কর। বিশ্বকাপের মতো টুর্নামেন্টে এই তিন বিভাগের ভালো করার বিকল্প তো আরো নেই।
এবারের বিশ্বকাপে বাংলাদেশের লক্ষ্য ছিল সেমি-ফাইনাল খেলা। কিন্তু এমন নির্বিষ বোলিং নিয়ে কী এতবড় লক্ষ্য পূরণ করা যায়! তাছাড়া বাজে বোলিংয়ের সঙ্গে গোদের ওপর বিষফোড়া এসেছে বাজে ফিল্ডিং!

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments