শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeখেলাধুলাটেস্ট ইতিহাসে মুমিনুলের অনন্য অর্জন

টেস্ট ইতিহাসে মুমিনুলের অনন্য অর্জন

বাংলাদেশ প্রতিবেদক: চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুমিনুল হক মানেই যেন সেঞ্চুরি! এবার সপ্তমবারের মতো এই মাঠে সেঞ্চুরি উপহার দিলেন বাংলাদেশ অধিনায়ক। এক মাঠে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডের তালিকায় নাম লেখালেন এই বাঁহাতি। শুধু তাই নয়, বাংলাদেশের হয়ে টেস্টে দ্রুততম ৩ হাজার রানের ক্লাবে নাম লেখালেন তিনি। আর বাংলাদেশের হয়ে তামিমের করা সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির রেকর্ডটাও ভেঙেছেন টাইগার টেস্ট অধিনায়ক। এক নজরে দেখে নেওয়া যাক মুমিনুলের রেকর্ডগুলো-

বাংলাদেশের হয়ে দ্রুততম ৩ হাজারি ক্লাবে মুমিনুল:

এই রান করতে মুমিনুল হককে খেলতে হয়েছে ৭৬ ইনিংস। সমান সংখ্যক ইনিংস খেলেছেন তামিম ইকবালও। তিন হাজারি ক্লাবে নাম লেখাতে ৮৫ ইনিংস খেলেছেন সাকিব আল হাসান। মুশফিকের লেগেছে ৯৫ ইনিংস আর হাবিবুল বাশার এই রান করতে খেলেছেন ৯৭ ইনিংস।

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি:

তামিম ইকবালকে ছাড়িয়ে বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে এখন সর্বোচ্চ সেঞ্চুরির মালিক মুমিনুল। তার নামের পাশে সর্বোচ্চ ১০টি শতক। তামিমের টেস্ট সেঞ্চুরির সংখ্যা ৯টি। এরপরই আছেন মুশফিকুর রহিম। তার সেঞ্চুরির সংখ্যা ৭টি। যার জন্য তাকে খেলতে হয়েছে ১৩২টি ইনিংস। এই তালিকায় মুশির পরেই আছেন আশরাফুল। ১১৯ ইনিংসে তিনি করেছেন ৬টি সেঞ্চুরি। তালিকায় তারপরই আছেন সাকিব আল হাসান। টেস্টে তার সেঞ্চুরির সংখ্যা ১০৬ ইনিংসে ৫টি।

টেস্ট ইতিহাসে এক মাঠে সবচেয়ে বেশি সেঞ্চুরি:

টেস্ট ইতিহাসে এক মাঠে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডের তালিকায় নাম লিখিয়েছেন মুমিনুুল হক। ডন ব্র্যাডম্যান, সাঙ্গাকারা, ক্যালিসদের মতো তারকাদের পাশে নাম লিখিয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। এক মাঠে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকা দেখে নেওয়া যাক-

১১ – মাহেলা জয়াবর্ধনে (এসএসসি, কলম্বো, ৪২ ইনিংস)
০৯ – স্যার ডন ব্র্যাডম্যান (অ্যাডিলেড ওভাল, ১৭ ইনিংস)
০৯ – জ্যাক ক্যালিস (নিউল্যান্ডস, কেপ টাউন , ৩৫ ইনিংস)
০৮ – কুমার সাঙ্গাকারা (এসএসসি, কলম্বো, ৩৪ ইনিংস)
০৭ – মাইকেল ক্লার্ক (অ্যাডিলেড ওভাল, ১৭ ইনিংস)
০৭ – কুমার সাঙ্গাকারা (গল আন্তর্জাতিক স্টেডিয়াম, ৩৯ ইনিংস)
০৭ – মাহেলা জয়াবর্ধনে (গল আন্তর্জাতিক স্টেডিয়াম, ৩৪ ইনিংস)
০৭ – মুমিনুল হক (জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম, ১৯ ইনিংস)

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments