শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeখেলাধুলাপঞ্চম দিনের অপেক্ষায় ভঙ্গুর বাংলাদেশ

পঞ্চম দিনের অপেক্ষায় ভঙ্গুর বাংলাদেশ

বাংলাদেশ প্রতিবেদক: টানা দুই দিন বৃষ্টির কারণে খেলা হয়েছিল কয়েক ওভার। তখনই মনে হচ্ছিল মিরপুর টেস্ট ড্র হবে। কিন্তু চতুর্থ দিনের খেলার পর ম্যাচ ড্র হবে, তা নিশ্চিত বলতে পারছে না কেউ। কারণ এই ম্যাচ জিততে পারে পাকিস্তান, সে চিত্র বেশ স্পষ্ট।

এই ম্যাচে বাংলাদেশ জিততে পারবে না, তা নিশ্চিত। সেই সুযোগও নেই। তবে আছে ড্র করার সুযোগ। কিন্তু পাকিস্তানের সামনে আছে জয়ের সুযোগ। সে ক্ষেত্রে তাদের নিতে হবে বুধবার শেষ দিনে ১৩ উইকেট।

চতুর্থ দিনে প্রথম ইনিংসে পাকিস্তান ৪ উইকেটে ৩০০ রানে করেছে ইনিংস ঘোষণা। জবাবে প্রথম ইনিংসের ব্যাট করতে নেমে রীতিমতো অসহায় বাংলাদেশ। ৭৬ রান করেছে ৭ উইকেট হারিয়ে, ২৬ ওভার। দিনের খেলা শেষ। যদিও আধা ঘণ্টা খেলার বাকি ছিল। আলোস্বল্পতায় আগেই শেষ হয় খেলা। বাংলাদেশ এখনো পিছিয়ে ২২৪ রানে। আগামীকাল বাংলাদেশের পরীক্ষা পুরোদিন ব্যাট করা। সেটি না করতে পারলে কপালে হার আছে, এটা নিশ্চিত।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বরাবরের মতোই ব্যর্থ বাংলাদেশের উদ্বোধনী জুটি। অভিষেক ম্যাচ খেলতে নেমে শূন্য রানেই আউট মাহমুদুল হাসান জয়। বাকি ওপেনার সাদমান ইসলাম অনিকও টিকতে পারেননি। বাঁহাতি এই ওপেনার অবশ্য পাকিস্তানকে ক্যাচ অনুশীলন করিয়ে বিদায় নিলেন। স্কয়ার কাট করতে গিয়ে হাসান আলীর হাতে ক্যাচ দেন ৩ রান করা সাদমান। নাজমুল হোসেন শান্তর সাথে উইকেটে যোগ দেন অধিনায়ক মুমিনুল হক। তার পথও দীর্ঘ হলো না। রান আউটে কাটা পড়ে বিদায় নিয়েছেন তিনি। ২ বলে তিনি করেন ১ রান।

মাহমুদুল জয়ের হলো দুঃস্বপ্নের অভিষেক। সাদা পোশাকে প্রথম ম্যাচ। চার দিন অপেক্ষার পর ব্যাট হাতে উইকেটে গিয়ে সাদা পোশাকে রঙিন গল্প লেখা হলো না তার। ইনিংস উদ্বোধন করতে নেমে ৭টি বল খেলে শূন্য রানে সাজঘরে ফেরেন জয়। বাংলাদেশের ২৪তম ব্যাটসম্যান হিসেবে টেস্ট অভিষেকের প্রথম ইনিংসে শূন্য রানে আউট হলেন বাংলাদেশের যুব বিশ্বকাপজয়ী দলের এই সদস্য।

টিকতে পারেননি অভিজ্ঞ মুশফিকুর রহিমও। ৮ বলে ৫ রান করে তিনি সাজিদের বলে ক্যাচ দেন ফুয়াদ আলমের হাতে। ক্রিজ আঁকড়ে থাকতে চেয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। অপর প্রান্তে যখন উইকেট পড়ার হিড়িক, তখন তিনি চেষ্টা করেন বিপর্যয়রোধে।

এরই মাঝে দলীয় ৪৬ রানে সাজঘরে ফেরেন লিটন দাস। ১২ বলে ৬ রান করে সাজিদের বলে কট অ্যান্ড বোল্ড তিনি। শান্তর সাথে সাকিবের জুটি ছিল ভরসার জায়গা। যদি বড় একটা পার্টনারশিপ হয়। কিন্তু সে আশাতেও গলদ। দলীয় ৪৬ রানে শান্তকে এলবির ফাঁদে ফেলেন স্পিনার সাজিদই। ৫০ বলে ৩ চারে ৩০ রান করে ফেরেন শান্ত। জমেনি মিরাজ-সাকিব জুটিও। ৮ বল খেললেও রানের খাতা খুলতে পারেননি মিরাজ। আউট হন সাজিদের বলে বোল্ড হয়ে।

দিন শেষে বাংলাদেশের হয়ে ব্যাট হাতে অপরাজিত আছেন সাকিব আল হাসান (২৩) ও স্পিনার তাইজুল ইসলাম (১০ বলে শূন্য)।

বল হাতে ক্যারিয়ার সেরা বোলিং উপহার দেন পাকিস্তানের অফ স্পিনার সাজিদ খান। তুলে নেন প্রথমবারের মতো ৬ উইকেট। আগের ক্যারিয়ার সেরা বোলিং ছিল ৩৩ রানে তিন উইকেট। এবার ৬ উইকেট নিলেন ৩৫ রানে।

এর আগে চতুর্থ দিনে দ্রুত ব্যাট চালিয়ে ৪ উইকেটে ৩০০ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। ফুয়াদ ও রিজওয়ান জুটি থাকেন অবিচ্ছিন্ন। দুজনই পান ফিফটির দেখা। ৯৬ বলে বরাবর ৫০ করেন ফুয়াদ। ৯৪ বলে ৫৩ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ রিজওয়ান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments