বাংলাদেশ প্রতিবেদক: মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০ দিনের অনুষ্ঠান চলাকালে কোনো প্রকার আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টা করলে তা কঠোরভাবে মোকাবিলা করা হবে বলে কড়া ভাষায় হুঁশিয়ারি উচ্চারণ করেছেন র‌্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

উৎসব উদযাপনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবের তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৬ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারের মিডিয়ার সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান র‌্যাব ডিজি।

র‌্যাব মহাপরিচালক বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব ফোর্সেস স্থল, জল আকাশপথে তিন স্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। র‌্যাবের সাইবার মনিটরিং টিম সার্বক্ষণিকভাবে নজরদারি অব্যাহত রাখছে।

তিনি বলেন, র‌্যাব স্পষ্ট করে বলতে চায় অনুষ্ঠান চলাকালীন কোনো প্রকাশ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির চেষ্টা করলে কঠোরভাবে মোকাবিলা করা হবে। সব কিছু মনিটরিং করতে র‌্যাব সদর দপ্তরে কেন্দ্রীয় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়াও স্ব স্ব ব্যাটালিয়ন কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০ দিনের অনুষ্ঠানমালার পর্দা উঠবে আগামীকাল বুধবার (১৭ মার্চ)। বিকেল সাড়ে ৪টা থেকে প্রতিদিন এই অনুষ্ঠান চলবে ২৬ মার্চ পর্যন্ত। এতে যোগ দিতে ঢাকায় আসছেন পাঁচ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান।

মূলত ১০ দিনের এই অনুষ্ঠান উদযাপিত হবে মুজিব চিরন্তন থিমের ওপরে। প্রতিদিন আলাদা আলাদা থিমে পরিবেশিত হবে বিভিন্ন অনুষ্ঠানমালা। প্রথম দিনে থাকবে ভেঙেছে দুয়ার এসেছে জ্যোতির্ময় থিমে পরিবেশনা। সাংস্কৃতিক আয়োজন থাকবে ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, জাপান, ভারতসহ বিভিন্ন দেশের শিল্পীদের। জাঁকজমকপূর্ণ এই অনুষ্ঠানে যোগ দিতে পেরে নিজেদের ধন্য মনে করছেন প্রতিবেশী দেশের শিল্পীরা।

ভারতীয় এক শিল্পী জানান, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীপূর্তি, ভারত ও বাংলাদেশের মৈত্রীর পঞ্চাশ বছর। ভারতবর্ষ থেকে বাংলাদেশকে অভিন্ন মনে করা হয় না। আমাদের ভাষা এক সমস্ত এক।

প্রথমে আলোচনা ও পরে সাংস্কৃতিক পর্বে অনুষ্ঠান চলবে বলে জানান আয়োজক কমিটির নীতিনির্ধারক আসাদুজ্জামান নূর। তিনি বলেন, আমাদের প্রস্তুতি শেষ পর্যায়ে। ভার্চুয়াল যে আলোচনা ছিল সেটা এখন ফিজিক্যালি হচ্ছে। মোট দশদিনের অনুষ্ঠানটি পাঁচদিন হবে সরাসরি আর অন্য পাঁচদিন হবে ভার্চুয়ালি।

Previous articleপ্রধানমন্ত্রীকে কটূক্তি, মিনুসহ ৪ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
Next articleসমাবেশ হবেই, কেউ ঠেকাতে পারবে না: ইশরাক
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।