মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeপ্রশাসনসিনিয়রটি লঙ্ঘন করে পদোন্নতি: বঞ্চিত ১০৫ উপসচিবের অভিযোগ

সিনিয়রটি লঙ্ঘন করে পদোন্নতি: বঞ্চিত ১০৫ উপসচিবের অভিযোগ

বাংলাদেশ প্রতিবেদক: জ্যেষ্ঠতা লঙ্ঘন করে পদোন্নতি দিয়ে জুনিয়রদের অধীনে কাজ করতে বাধ্য করার অভিযোগ এনেছেন সরকারের ১০৫ জন উপসচিব। একই সঙ্গে সিনিয়রটি মেনে পদোন্নতির দাবি তুলেছেন তারা। এ সংক্রান্ত একটি আবেদন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠিয়েছেন তারা। এই আবেদনের অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব, মুখ্যসচিবসহ সংশ্লিষ্ট দফতরগুলো শীর্ষ কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

আবেদনপত্রে তারা উল্লেখ করেন, পদোন্নতির সব যোগ্যতা ও শর্ত থাকা সত্ত্বেও যুগ্মসচিব পদে পদোন্নতি না দিয়ে ন্যায়সংগত অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছেন তারা। বলেন, আমাদের নিয়মিত ব্যাচের যখন যুগ্মসচিব হিসেবে পদোন্নতি হয়, তার পূর্বেই অথবা সেই সময় আমরা অনেকেই উক্ত পদে পদোন্নতির সব শর্ত পূরণ করেছি। অথচ আমাদেরকে নিয়মিত ব্যাচের সঙ্গে যুগ্মসচিব পদে পদোন্নতি দেয়া হয়নি। শুধু তাই নয়, পরবর্তী অনেকগুলো জুনিয়র ব্যাচের কর্মকর্তাগণ যুগ্মসচিব পদে পদোন্নতি পেয়েছেন। অথচ আমাদেরকে এখনো পদোন্নতি প্রদান করা হয়নি। এভাবে বারবার আমাদের জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়েছে এবং জুনিয়রদের অধীনে কাজ করতে বাধ্য করা হচ্ছে।

প্রাপ্য পদোন্নতি হতে অজ্ঞাত কারণে বারংবার বঞ্চিত হওয়ায় আমরা মানসিক, শারীরিক, আর্থিক ও সামাজিকভাবে অপূরণীয় ক্ষতির মধ্যে পতিত হয়েছি। চিঠিতে তারা উচ্চ আদালতের রায়সহ এবং পদোন্নতির বিভিন্ন বিধিমালা উল্লেখ করেন।
চিঠিতে তারা বলেন, পদোন্নতির ভিত্তি হবে মেধা, দক্ষতা ও জ্যেষ্ঠতা।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্তৃক সুপারিশকৃত একটি ব্যাচের সম্মিলিত তালিকাই জ্যেষ্ঠতার ভিত্তি। সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২ অনুযায়ী নিম্নবর্ণিত শর্তাবলি প্রতিপালনসাপেক্ষে প্রত্যেকে নিয়মিত ব্যাচের সঙ্গে যুগ্মসচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হবেন, উপসচিব পদে অন্যূন পাঁচ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে অন্যূন ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা। উপসচিব পদে অন্যূন তিন বছর চাকরিসহ ক্যাডার পদে অন্যূন ২০ বছরের চাকরির অভিজ্ঞতা।
চিঠিতে উল্লেখ করা হয়, আমরা স্ব-স্ব ব্যাচের সঙ্গে যুগ্মসচিব পদে পদোন্নতির যোগ্যতা অর্জন করায় আমাদের উক্ত ব্যাচের সঙ্গেই পদোন্নতি প্রাপ্য।
বিধিবিধান উল্লেখ করে অতি দ্রুত যার যার নিয়মিত ব্যাচের সঙ্গে জ্যেষ্ঠতা প্রদানপূর্বক যুগ্মসচিব পদে পদোন্নতি প্রদানের দাবি জানান এই ১০৫ জন উপসচিব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments