তাড়াশে গতকাল সংঘর্ষে দুপক্ষ

কাগজ প্রতিবেদক: নির্বাচনী প্রচারণার তৃতীয় দিন গতকালও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় প্রতিপক্ষের ওপর হামলা, লিফলেট বিতরণে বাধা, মাইক ভাঙচুর, ককটেল বিস্ফোরণ ও গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। এ ছাড়া বিভিন্ন স্থানে ৫০ জনের বেশি ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

ঢাকা : ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও ঢাকা-১ আসনের ধানের শীষের প্রার্থী খন্দকার আবু আশফাকসহ বেশ কয়েকজনকে গতকাল সন্ধ্যায় নিজ এলাকায় শোডাউন করার সময় গ্রেফতার করে পুলিশ। দলীয় প্রার্থী আবদুস সালামের সঙ্গে মোহাম্মদপুর থানা বিএনপির সভাপতি ওসমান গনি শাহজাহান আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ের গেলে বের হওয়ার সময় পুলিশ তাকে গ্রেফতার করে। এ ছাড়া হাতিরঝিল থানার ৩৫ ও ৩৬ নম্বর ওয়ার্ড সোনালীবাগ এলাকা থেকে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থীর পক্ষে লিফলেট বিতরণে গেলে মহিলা দলের নেতা-কর্মীদের কাছ থেকে লিফলেট ছিনিয়ে নেয় আওয়ামী লীগ নেতা-কর্মীরা। পরে তাদের ওই এলাকা থেকে মহিলা দলের নেতা-কর্মীদের বের করে দেওয়া হয়। একই ঘটনা ঘটে তেজগাঁও শিল্পাঞ্চল থানায়। ওই এলাকার নাখালপাড়া মোড়ে মহিলা নেতা-কর্মীদের কাছ থেকে লিফলেট কেড়ে নেয় পুলিশ। পল্লবী থানার ৫ নম্বর ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক মনির হোসেনকে গ্রেফতার করে পুলিশ। এ ছাড়া ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী আফরোজা আব্বাসের প্রচারণায় পুলিশ বাধা দেয়। ঢাকা-১৪ আসনে বিএনপি মনোনীত প্রার্থী সৈয়দ আবু বকর সিদ্দিক সাজুর নির্বাচনী কার্যালয়ের সামনে থেকে রূপনগর থানা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক জসিম উদ্দিন সরদারকে তার মোটরসাইকেলসহ আটক করে নিয়ে যায় গোয়েন্দা পুলিশ। এ ছাড়া ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের যোগীনগরের বাসার তালা ভেঙে ভিতরে প্রবেশ করে আসবাবপত্র ব্যাপক ভাঙচুর করে। মহানগর দক্ষিণ শাখার সভাপতি আবদুল হামিদের বাসায়ও পুলিশ তল্লাশি চালায়।

নেত্রকোণা : নেত্রকোণার আটপাড়া উপজেলায় নৌকার প্রচার মিছিলে ‘পেট্রল বোমা’ হামলার ঘটনা ঘটেছে। পুলিশ জানায়, গতকাল সন্ধ্যায় উপজেলা সদরের ইটাখলা বাজারে এ হামলা হয়। যেখানে অন্তত সাত জন আহত হয়েছেন।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে আওয়ামী লীগ নেতার বাড়িতে ককটেল বিস্ফোরণ ও গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। মঙ্গলবার দিবাগত গভীর রাতে সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়নের ধুকুরিয়া গ্রামে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জগদীশ চন্দ্র সাহার বাড়িতে এ ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি। ঘটনার জন্য আওয়ামী লীগ নেতারা বিএনপিকে দায়ী করলেও বিএনপি নেতারা বলছেন, বিএনপিকে ফাঁসানোর জন্য পরিকল্পিতভাবে আওয়ামী লীগ এ ঘটনা ঘটিয়েছে। এদিকে মঙ্গলবার বিকালে তাড়াশ উপজেলার বারুহাস বিনোদপুর বাজারে বিএনপি প্রার্থী আবদুল মান্নান তালুকদারের পথসভা চলাকালে আওয়ামী লীগ নেতা-কর্মীরা পুলিশের উপস্থিতিতে হামলা চালিয়ে তা পণ্ড করে দেয়। হামলায় পাঁচজন আহত হয়েছে বলে বিএনপি নেতা-কর্মীরা দাবি করেছেন।

নোয়াখালী : সদর যুবলীগ নেতা মো. হানিফ হত্যার ঘটনায় যুবদল নেতাসহ ছয়জনকে গতকাল আটক করেছে পুলিশ। এরা হলেন সুবর্ণচর উপজেলা যুবদলের সভাপতি নিজাম উদ্দিন ফারুক, সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম খলিল, এওজবালিয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড যুবদলের সভাপতি মোহাম্মদ আলী, ইউনিয়ন বিএনপির সভাপতি শাহজাহান কামালের দুই ভাই নাছির উদ্দিন ও মহিউদ্দিন এবং বিএনপি কর্মী নুরুজ্জামান। সুধারাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন ওই ছয়জনকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

কুমিল্লা : কুমিল্লা-৬ (সদর) আসনের বিএনপির প্রার্থী আমিন-উর রশিদ ইয়াছিন গতকাল দুপুরে নিজ বাসায় আয়োজিত সংবাদ সম্মেলনে অভিযোগ করেন, সকালে কুমিল্লার আদালতে হাজিরা দিতে যাওয়ার সময় প্রবেশ গেটে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহবুব চৌধুরীর ওপর হামলা করেছে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা। অভিযোগ অস্বীকার করে কাউন্সিলর মাসুদুর রহমান মাসুদ বলেন, ‘কয়েকজন যুবক মাহবুব চৌধুরীকে মারছিল। আমি তখন এই রাস্তা দিয়ে যাচ্ছিলাম।’

ঝিনাইদহ : সদর উপজেলার বৈডাঙ্গা গ্রামে মঙ্গলবার রাতে ৩০টি বোমা, জিহাদি বই ও বাঁশের লাঠি উদ্ধার করেছে বলে দাবি করেছে পুলিশ। এ সময় চারজনকে আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ওসি ইমদাদুল হক শেখ। এদিকে বিএনপির প্রার্থী এম এ মজিদ দাবি করে বলেন, ডাকবাংলা ফাঁড়ির এসআই তহিদুল ইসলাম বিএনপির প্রচারণাকালে চারজনকে আটক করে। পরে তাদের ষড়যন্ত্রমূলকভাবে পুলিশ বোমা, জিহাদি বই ও লাঠি উদ্ধার দেখিয়ে তাদের কোর্টে চালান দেয়।

ব্রাহ্মণবাড়িয়া : দলীয় নেতা-কর্মীদের গ্রেফতার ও হয়রানির অভিযোগ এনেছেন ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর) আসনের ঐক্যফ্রন্ট প্রার্থী ও বিএনপির কেন্দ্রীয় অর্থনীতিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার খালেদ হোসেন মাহবুব শ্যামল। এ অভিযোগে তিনি ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নবীর হোসেন ও ওসির (তদন্ত) প্রত্যাহার চেয়েছেন। গতকাল দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবে নির্বাচন উপলক্ষে তিনি এ দাবি করেন।

বাগেরহাট : বাগেরহাট-৪ আসনের মোরেলগঞ্জে নির্বাচনী গণসংযোগকালে সন্ত্রাসী হামলায় ধানের শীষের প্রার্থী জামায়াত নেতা অধ্যক্ষ আবদুল আলীম ও তার তিন কর্মী আহত হয়েছেন। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে মোরেলগঞ্জ উপজেলা সদরের কাপুড়িয়াপট্টি এলাকায় এ হামলার ঘটনা ঘটে। আহত অপর তিনজন হলেন আল-আমীন (২৫), রাকিব (২৩) ও রাহাত (২৩)। আহতদের বেসরকারি ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।

কুষ্টিয়া : কুষ্টিয়া-৩ (সদর) আসনে বিএনপির প্রার্থী জাকির হোসেন সরকারের নির্বাচনী অফিস থেকে মঙ্গলবার রাতে যুবলীগের মিছিলে হামলার অভিযোগে বিএনপি নেতা-কর্মীদের নামে মামলা ও গ্রেফতারের পর নির্বাচনী মাঠের চিত্র বদলে গেছে। আতঙ্ক ছড়িয়ে পড়েছে বিএনপি নেতা-কর্মীদের মধ্যে। গতকাল সদর উপজেলা যুবলীগের সাবেক যুগ্ম-আহ্বায়ক নুরুল ইসলাম সুরুজ বাদী হয়ে রাতেই থানায় মামলা করেন। মামলায় বিএনপি, যুবদল ও ছাত্রদলের ২৮ জন নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। প্রধান আসামি করা হয়েছে শহর বিএনপির সভাপতি কুতুব উদ্দীনকে। কুষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিন বলেন, হামলা, মারধর ও বিস্ফোরকদ্রব্য আইনে মামলা হয়েছে। আসামিদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

কলাপাড়া (পটুয়াখালী) : পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনে নির্বাচনী প্রচারণাকালে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে সশস্ত্র সংঘর্ষের ঘটনায় দেড় শতাধিক কর্মী আহত হওয়ার পর পাল্টাপাল্টি অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছে দুই দল। উভয় দল নিজ সংবাদ সম্মেলনে নির্বাচনের আগে চিহ্নিত ও বহিরাগত সন্ত্রাসীদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবি জানায়। মঙ্গলবার বিকালে রাঙ্গাবালীতে নির্বাচনী প্রচারণাকালে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে সশস্ত্র সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সশস্ত্র হামলার ওই ঘটনায় ২০ জনকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

শেরপুর : শেরপুর-৩ (শ্রীবরদী-ঝিনাইগাতী) আসনের বিএনপির প্রার্থী মাহমুদুল হক রুবেলের পূর্বনির্ধারিত সভা পণ্ড হয়ে গেছে। এর আগে সোমবার উপজেলার খড়িয়া কাজিরচর, মঙ্গলবার ঝিনাইগাতী উপজেলার ধানশাইলে ও গতকাল শ্রীবরদী উপজেলার ভাড়ারা এসি স্কুল অ্যান্ড কলেজ মাঠে নির্বাচনী সভা ডাকা হয়। তিনটি জনসভাই পণ্ড হয়েছে একই সময়ে একই জায়গায় প্রতিপক্ষ আওয়ামী লীগের প্রার্থীর জনসভা ডাকাকে কেন্দ্র করে। এ নিয়ে গতকাল বিকালে প্রশাসন শান্তি-শৃঙ্খলা ভঙ্গের আশঙ্কায় ভাড়ারা স্কুল মাঠে ১৪৪ ধারা জারি করে উভয় পক্ষের নির্বাচনী জনসভা বন্ধ করে দেয়।

নাটোর : জেলার বড়াইগ্রাম উপজেলা ছাত্রলীগ-যুবলীগ কর্মীদের হামলায় যুবদল নেতাসহ অন্তত পাঁচজন আহত হয়েছে। এদের মধ্যে উপজেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান চঞ্চল (৩৬) ও বড়াইগ্রাম ইউনিয়ন ছাত্রদলের সাধারণ সম্পাদক সোহেল শাহরিয়ারকে (২২) স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের রাজ্জাক মোড়ে এ ঘটনা ঘটে। অন্যদিকে বড়াইগ্রাম পৌর বিএনপির সাধারণ সম্পাদক বেলাল হোসেনের সার ও কীটনাশকের দোকান বন্ধ করে দেওয়াসহ বিএনপি সমর্থিত এক ওয়ার্ড কাউন্সিলরকে পৌরসভা থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। আহত যুবদল নেতা মোস্তাফিজুর রহমান চঞ্চল জানান, তারা দুজন মোটরসাইকেলে বনপাড়া বিএনপির নির্বাচনী সমাবেশে যাওয়ার পথে রাজ্জাক মোড়ে পৌঁছলে বড়াইগ্রাম পৌর যুবলীগের একাংশের আহ্বায়ক সাইদুল ইসলাম, বড়াইগ্রাম ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি পারভেজসহ ১৪-১৫ জন নেতা-কর্মী তাদের ওপর হামলা করে। এ সময় তাদের এলোপাতাড়ি মারধরে অন্তত পাঁচজন আহত হয়।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে ভোটের দিন নৌকার পক্ষে সবগুলো ভোটকেন্দ্র দখল করে নেওয়া হবে আর এতে বাধা দিলে বিএনপি নেতা-কর্মীদের চোখ উপড়ে ফেলা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দিরাই পৌরসভার মেয়র মোশাররফ মিয়া। তার এই উসকানিমূলক বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর এ নিয়ে সমালোচনার ঝড় বইছে। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী জয়া সেনগুপ্তার সমর্থনে মঙ্গলবার দুপুরে উপজেলা সদরে ছাত্রলীগ কর্মিসভার আয়োজন করে। এতে বক্তব্য রাখেন দিরাইয়ের আলোচিত ট্রিপল মার্ডার মামলার পলাতক আসামি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মেয়র মোশাররফ মিয়া। ভাইরাল হওয়া ভিডিওতে পৌর মেয়র মোশাররফ মিয়াকে বলতে শোনা যায়, ‘কোনো সেন্টার বিএনপিকে দেওয়া যাবে না। এতে কোনো বিএনপির কর্মী বা নেতা যদি চোখ রাঙায়, তার চোখ তুলে নেবে।’

খুলনা : নির্বাচনী প্রচারণায় ছাত্রলীগের হামলায় খুলনা-৩ আসনে ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা মুজ্জাম্মিল হক ও তার ছেলে তানভির হকসহ পাঁচজন আহত হয়েছেন। তাদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সন্ধ্যায় খালিশপুর প্লাটিনাম জুটমিল এলাকায় এ ঘটনা ঘটে।

চাঁদপুর : চাঁদপুরের কচুয়ায় বিএনপি প্রার্থী মোশারফ হোসেনের গাড়িবহরে হামলা করেছে প্রতিপক্ষ। হামলায় পাঁচটি গাড়ি ভাঙচুর ও প্রার্থীসহ বিএনপির অন্তত ১০ জন নেতা-কর্মী আহত হয়েছেন। গতকাল বিকালে বিএনপি প্রার্থী মোশারফ হোসেন উপজেলার পাথৈর ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগ শেষে উজানী পীরসাহেবের মাজার জিয়ারতের উদ্দেশে আসার সময় পথে সাচার বাজার এলাকায় যুবলীগ ও ছাত্রলীগের ২০-২৫ জন নেতা-কর্মী এ হামলা চালায়।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের কুলিয়ারচরে বিএনপির নির্বাচনী সমাবেশ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বিএনপির প্রার্থী শরীফুল আলম, পুলিশের এসআই আহসানসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। এ সময় পুলিশ বিএনপির তিনজন কর্মীকে গ্রেফতার করে।

গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈরে নির্বাচনী গণসংযোগ চলাকালে বিএনপি-আওয়ামী লীগের নেতা-কর্মীদের ওপর পাল্টাপাল্টি হামলার অভিযোগ ও সংবাদ সম্মেলন করার খবর পাওয়া গেছে। হামলায় উভয় পক্ষের কয়েক শ নেতা-কর্মী আহত হওয়ার দাবি করা হয়েছে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জে আওয়ামী লীগ মনোনীত ও বিএনপি মনোনীত প্রার্থীর পোস্টার লাগানোকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১৭ জন আহত হয়েছেন। গতকাল দুপুরে উপজেলার সদর ইউনিয়নের রূপগঞ্জ এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

খুলনা : নির্বাচনী প্রচারণার সময় প্রতিপক্ষের হামলায় খুলনা-৩ আসনে ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা মুজ্জাম্মিল হক ও তার ছেলে তানভির হকসহ ৫ জন আহত হয়েছেন। তাদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সন্ধ্যায় খালিশপুর প্লাটিনাম জুটমিল এলাকায় এ ঘটনা ঘটে।