শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাবড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের আল্টিমেটাম

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের আল্টিমেটাম

অমর চাঁদ গুপ্ত অপু: দিনাজপুরের ফুলবাড়ীর পার্শ্ববর্তী বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের ১৫৪জন দক্ষ শ্রমিকের চাকরিতে নিয়োগের দাবিতে গতকাল বুধবার মানববন্ধনসহ বিক্ষোভ সমাবেশ করেছে চাকরি প্রত্যাশী শ্রমিকসহ তাদের পরিবার-পরিজন। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির ব্যানারে নিয়োগ প্রত্যাশী শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে সকাল সাড়ে ১০টায় বড়পুকুরিয়া তিন রাস্তার মোড় থেকে লাল পতাকা হাতে বিক্ষোভ মিছিল বের করে তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে শেষ হয়। বেলা ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত ফুলবাড়ি-পার্বতীপুর মহাসড়কের মিছিলটি তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনের ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন শ্রমিকরা। এ সময় দাবির সমর্থনে বক্তব্য রাখেন বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির উপদেষ্টা ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক এসএম নূরুজ্জামান জামান, সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, সহ-সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সাঈদ, সহ-সাধারণ সম্পাদক কবি শাহাজাহান, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী জিন্নাহ, প্রচার সম্পাদক আরিফুল ইসলাম, সদস্য মঞ্জুরুল ইসলাম প্রমুখ। মানববন্ধন কর্মসূচি চলাকালে আয়োজিত সমাবেশে বক্তব্যরা বলেন, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের চুক্তিকৃত এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অনুমোদিত ১৫৪জন দক্ষ শ্রমিকের চাকরিতে নিয়োগের দাবিতে দীর্ঘ ২০ মাস থেকে নিয়মতান্ত্রিক আন্দোলন- সংগ্রাম করে আসছেন। দীর্ঘদিন ধরে তাপবিদ্যুৎ কেন্দ্রে চুক্তিভিত্তিক কাজে অংশগ্রাহণের মাধ্যমে দক্ষ শ্রমিকদের চাকরিতে নিয়োগের জন্য আন্দোলন সংগ্রাম করে আসলেও কর্তৃপক্ষ এসব দক্ষ শ্রমিকের কথা চিন্তা না করে বাহির থেকে অদক্ষ শ্রমিক নিয়োগের বিভিন্নভাবে অপচেষ্টা চালাচ্ছে। অথচ দক্ষ ১৫৪জন শ্রমিককে অগ্রাধিকারের ভিত্তিতে চাকরিতে নিয়োগের জন্য বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা মধ্যে ইতোপূর্বে ত্রি-পক্ষিয় সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই সাক্ষরিত সমঝোতা চুক্তিকে পাশ কাটিয়ে কর্তৃপক্ষ দীর্ঘদিনও দক্ষ এইসব শ্রমিককে চাকরিতে নিয়োগের কোন উদ্যোগ না নেওয়ায় শ্রমিকদের পরিবারগুলো অত্যন্ত মানবেতর জীবন যাপন করছেন। তারা দ্রুত শ্রমিকদের নিয়োগের পদক্ষেপ নেওয়ার জন্য দাবি জানানো হয়। শ্রমিকদের মানববন্ধন কর্মসূচি চলাকালে তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারি পরিচালক (নিরাপত্তা) কামরুল হাসান শ্রমিকদের সাথে দেখা করে তাদের দাবি-দাওয়াগুলো লিখিত আকারে দেওয়ার জন্য আহবান জানান। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির উপদেষ্টা এসএম নূরুজ্জামান জামান, সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, ও সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, দ্রুততম সময়ের মধ্যে ১৫৪জন দক্ষ শ্রমিকের চাকরিতে নিয়োগের উদ্যোগ নেওয়া না হলে আগামীতে রাজপথ ও রেলপথ অবরোধসহ কঠোর আন্দোলন সংগ্রাম গড়ে তোলা হবে। এতে বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ও উন্নয়ন কার্যক্রম বিঘিœত হলে এরজন্য তাপবিদ্যুৎ কর্তৃপক্ষই দায়ি থাকবেন। এ ব্যাপারে তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারি পরিচালক (নিরাপত্তা) কামরুল হাসান বলেন, শ্রমিকদের দাবি-দাওয়াগুলো লিখিত আকারে পাওয়া গেলে সেগুলো প্রধান প্রকৌশলীর মাধ্যমে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করে বিরাজমান সমস্যাগুলো সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

এদিকে শ্রমিকদের মানববন্ধন কর্মসূচিসহ বিক্ষোভ-সমাবেশকে কেন্দ্র করে নিরাপত্তার জন্য বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকে দায়িত্বরত সেনা সদস্যদের পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments